Advertisement
১৯ মার্চ ২০২৪
Indian Budget 2023-24

সোনার দাম বাড়ল কি? রুপোর দামের উপর কী প্রভাব পড়ল নতুন বাজেটে?

২০২৩ সালের বাজেটে অর্থমন্ত্রীর ঘোষণা করা বাজেটে সোনার দামে কোনও বড় রকম হেরফের হবে কি না, সে দিকেই তাকিয়ে ছিলেন বাবা-মায়েরা। কী ঘোষণা হল বাজেটে?

Image of Gold jewellery

অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের নয়া বাটেজ অনুযায়ী সোনার দামেও বড় প্রভাব পড়বে। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:৪৮
Share: Save:

সামনেই মেয়ের বিয়ে? মেয়ের বিয়েতে কী কী সোনার গয়না দেবেন, তা নিয়ে বাবা-মায়ের চিন্তা থেকেই যায়। দিন দিন যে হারে সোনার দাম বাড়ছে, তাতে ইতিমধ্যেই চিন্তার ভাঁজ মধ্যবিত্ত বাবা-মায়ের কপালে। ২০২৩ সালের বাজেটে অর্থমন্ত্রীর ঘোষণা করা সোনার দামে কোনও বড় রকম হেরফের হবে কি না, সে দিকেই তাকিয়ে ছিলেন হবু কনের অভিভাবকরা। সোনার দাম কি বাড়ল? না কি দাম কমিয়ে মধ্যবিত্তকে স্বস্তি দিল কেন্দ্রীয় সরকার?

অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের নয়া বাজেট অনুযায়ী সোনার দামেও বড় প্রভাব পড়বে। অর্থমন্ত্রী ঘোষণা করেছেন, সোনার বারের উপর বহিঃশুল্ক বাড়বে। সে ক্ষেত্রে সোনার গয়নার দামও বাড়তে পারে। ভারতের বেশির ভাগ সোনাই বিদেশ থেকে আমদানি করা হয়। অর্থমন্ত্রী জানিয়েছেন, সোনার আমদানি শুল্ক বাড়ানো হবে না। বর্তমানে সোনার আমদানি শুল্ক ১৮.৪৫ শতাংশ। তা বাড়বে কি না, সে নিয়ে কোনও মন্তব্য করেননি অর্থমন্ত্রী।

এ দিন কলকাতায় ২২৪ টাকা বেড়ে ১০ গ্রাম পাকা সোনা (২৪ ক্যারাট) হয়েছে ৫৭,২৭০ টাকা। ২২ ক্যারেটের ক্ষেত্রে ১০ গ্রামের দাম ৫২,৫০০ টাকা। গয়নার কারিগর থেকে সাধারণ মানুষের এখন একটাই প্রশ্ন— আর কত চড়বে দাম! কত দিনে স্বস্তি দেবে সোনা? যদিও সে বিষয়ে খুব একটা আশ্বাস দিতে পারছেন না ব্যবসায়ীরা। বরং তাঁদের আশঙ্কা, বিশ্ববাজারে সোনার দামের যা হাল, তাতে আগামী কয়েক দিনও নতুন নতুন রেকর্ড গড়তে পারে এই ধাতু।

symbolic picture of silver

অর্থমন্ত্রী জানিয়েছেন, রুপোর ক্ষেত্রে আমদানি শুল্ক ভাল মতোই বাড়বে।

বিয়ের প্রস্তুতিতে রুপোরও কদরও কম নয়। রুপোর সিঁদুর কৌটো থেকে রুপোর পায়েল কিংবা বাসনপত্র— অনেক ক্ষেত্রেই রুপোর প্রয়োজন পড়ে। তাই এই ধাতুর দাম বাড়ছে কি না, সে দিকে তাকিয়ে ছিলেন অনেকেই। অর্থমন্ত্রী জানিয়েছেন, রুপোর ক্ষেত্রে আমদানি শুল্ক ভাল মতোই বাড়বে। সোনা আর রুপোর আমদানি শুল্ক একই হয়ে যাবে বলে জানিয়েছেন তিনি। বর্তমানে ভারতে রুপোর উপর আমদানি শুল্ক ৭.৫ শতাংশ। আর সোনার ১৮.৪৫ শতাংশ। সোনার কাছাকাছি আমদানি শুল্ক হয়ে গেলে রুমোর দাম অনেকটাই বাড়বে এ কথা বলাই যায়। ১ ফেব্রুয়ারি রুপোর কেজি প্রতি দাম ৬৮, ২০০ টাকা। খুচরো রুপোর দাম কেজি প্রতি ৬৮, ৭০০ টাকা। হিরের গয়নার দাম কমছে। কস্টিউম জুয়েলারিরও দাম বাড়বে বলে জানানো হয়েছে বাজেটে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Budget 2023-24 Gold Price
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE