Advertisement
১৫ এপ্রিল ২০২৪
Transgender

Transgender: রূপান্তরকামীদের পাশে থাকতে নয়া পদক্ষেপ, চালু হল ‘হেল্পলাইন’

সামাজিক স্বীকৃতি মেলেনি। ফলে রূপান্তরকামীদের সঙ্কটের শেষ নেই। সমস্যা কিংবা হেনস্থায় যাতে জানাতে পারেন তাঁরা, তাই চালু হল ‘হেল্পলাইন’।

সঙ্কটের সময়ে রূপান্তরকামীদের পাশে থাকতেই এ বার চালু হল ‘হেল্পলাইন’।

সঙ্কটের সময়ে রূপান্তরকামীদের পাশে থাকতেই এ বার চালু হল ‘হেল্পলাইন’।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২২ ২০:৪১
Share: Save:

যৌনতার নিরিখে প্রান্তিকদের সমস্যা এক এক ক্ষেত্রে এক এক রকম। রূপান্তরকামীরা নানাবিধ হেনস্থার শিকার হয়ে থাকেন। কখনও গালিগালাজ-ঠাট্টা, তো কখনও মারধর। মাঝেমধ্যেই রাজ্যের নানা প্রান্ত থেকে এমন সব ঘটনার খবর আসে। কিন্তু এমন হলে কোথায় যাবেন? সকলের যে বন্ধুও জোটে না। এমন সঙ্কটের সময়ে রূপান্তরকামীদের পাশে থাকতেই এ বার চালু হল ‘হেল্পলাইন’। ফোন ঘোরালেই জানানো যাবে নিজের সমস্যার কথা। সেই মতো মিলবে সাহায্যও।

নয়া দিল্লির ‘সেন্টার ফর হেলথ অ্যান্ড সোশ্যাল জাস্টিস’-এর সঙ্গে হাত মিলিয়েছিল ‘কলকাতা রিশতা’। তাদের উদ্যোগেই সোমবার চালু হল সেই হেল্পলাইন। এ বার থেকে ৮৩৩৪৮৪৪৯৯৫ এবং ৮৩৩৪৮৪৪৯৯৬-এ ফোন করতে পারবেন রূপান্তরকামীরা। সঙ্গে সঙ্গে মিলবে সাড়া।

মধ্য কলকাতার এক হোটেলে বসেছিল সভা। রূপান্তরকামীদের সামাজিক সঙ্কট নিয়ে কথা হয় সেখানে। দেখানো হয় তিনটি ছবিও। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পুলিশকর্তা প্রিয়ব্রত রায়। হেল্পলাইন চালু করার এই উদ্যোগের প্রশংসা করেন সেখানে। জানান, যে কোনও সমস্যায় পাশে আছেন তিনিও। ২০১৯-এর ট্রান্সজেন্ডার অ্যাক্ট অনুযায়ী, এর মধ্যে বহু পরিবর্তন আসার কথা ছিল। কিন্তু বাস্তব এখনও অনেক কঠিন। কর্মক্ষেত্র থেকে পরিবার, নানা জায়গায় রকমারি সমস্যার মুখে পড়তে হচ্ছে রূপান্তরকামীদের। তাই হেল্পলাইন চালু করার এই ভাবনা জরুরি বলে মনে করেন উদ্যোক্তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE