Advertisement
০৩ মে ২০২৪
Anger Management

কথায় কথায় সন্তান রেগে যাচ্ছে! এই রাগের পিছনে লুকোনো কোনও কারণ নেই তো?

সন্তানের রেগে যাওয়ার কারণ হতেই পারে তার মুখ ফুটে বলতে না পারা কথার বহিঃপ্রকাশ।

সন্তান রেগে যাচ্ছে কেন?

সন্তান রেগে যাচ্ছে কেন? ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২২ ১৭:২৯
Share: Save:

নানা রকম অনুভূতির মধ্যে রাগও একটি। মাত্রা কম-বেশি হলেও মহিলা বা পুরুষ নির্বিশেষে সকলেরই রাগ হতে পারে। অনেকেই নিজের দক্ষতা দিয়ে এই রাগকে সামলে রাখতে পারেন। আবার অনেকে রাগের বশে অনেক ভুল সিদ্ধান্তও নিতে বাধ্য হন। শিশুদের মধ্যেও খুব অল্প বয়স থেকেই অকারণে রাগ করার প্রবণতা দেখা যায়। সঠিক পথে আনার জন্য অভিভাবকরা অনেক সময়ই বাচ্চাদের বকাবকি করে থাকেন।

কিন্তু বিশেষজ্ঞদের মতে, সন্তানদের রাগ বা জেদকে বশে আনতে গেলে চিৎকার করে বা বকাঝকায় কাজ হবে না। তার আগে বুঝতে হবে, শিশুটির সমস্যার উৎস কী। কারণ, প্রতিটি বাচ্চার মনস্তত্ত্ব আলাদা। তাদের প্রাথমিক চাহিদাও আলাদা। তাই সিদ্ধান্ত নেওয়ার আগে খুঁজে বার করুন, কেন তারা রেগে যাচ্ছে।

মনোবিদদের মতে, সাধারণত দুটি কারণে বাচ্চাদের মেজাজ এমন বিগড়ে যেতে পারে। সেগুলি কী কী?

অপূর্ণ ইচ্ছে

বয়স অল্প হলেও খুদেদেরও তাদের মতো করে নানা রকম ইচ্ছে তৈরি হতেই পারে। সেই ইচ্ছে পূরণ না হলেই তাদের মেজাজ বিগড়ে যায়। প্রাথমিক ভাবে এই অপূর্ণ ইচ্ছে থেকেই রাগের জন্ম হতে পারে। কিন্তু অভিভাবকরা যদি এই বিষয়টিকে এড়িয়ে যান, সে ক্ষেত্রে সমস্যা বাড়তে পারে।

বোঝার অক্ষমতা

অল্প বয়সে ঠিক বা ভুল বিচার করার ক্ষমতা থাকে না। অভিভাবকদের কোনও বিষয়ে ‘না’ বলার পিছনে কী প্রকার কারণ থাকতে পারে, তা বোঝার মতো বয়স না হলে খিটিমিটি লেগেই থাকে। ‘মা-বাবা তাদের কথা বুঝতে পারছে না’-- এই অভিযোগ সব সময়েই শিশুদের মনে চলতে থাকে। অনেক সময়ই ধৈর্যের অভাবে বড়রাও ছোটদের সঙ্গে খারাপ ব্যবহার করে ফেলেন। যার ফলে তাদের মনে অনেক বেশি আঘাত লাগে।

অভিভাবক হিসেবে কী করা উচিত?

বিশেষজ্ঞদের মতে, অল্প বয়সে এই সমস্যা কম-বেশি সব বাচ্চাদের মধ্যেই দেখা যায়। কিন্তু বড়রা যদি হাল না ধরেন, তা হলে এই ছোট ছোট সমস্যা থেকেই পরবর্তীতে জটিল মানসিক রোগ দেখা দিতে পারে। তাই সন্তানের সব কথা মেনে না নিলেও তাদের পছন্দ-অপছন্দকে গুরুত্ব দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Parenting Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE