Advertisement
২১ জুন ২০২৪
IPL 2023

৫ বিষয়: আইপিএল ফাইনাল দেখার উত্তেজনায় ভুলে গেলে মুশকিলে পড়তে পারেন

অনেকেই একসঙ্গে খেলা দেখবেন বলে বাড়িতে বন্ধুকে আসতে বলেছেন। বেশ একটা উৎসব উৎসব আবহ তৈরি হচ্ছে চারদিকে। তবে এই উত্তেজনার স্রোতে গা ভাসানোর আগে কয়েকটি বিষয় ভুলে গেলে চলবে না।

Symbolic Image.

খেলা দেখার উত্তেজনার স্রোতে গা ভাসানোর আগে কয়েকটি বিষয় ভুলে গেলে চলবে না। প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ মে ২০২৩ ১৭:৩৩
Share: Save:

রবিবার সন্ধ্যায় আইপিএল ফাইনাল। ধোনির চেন্নাই সুপার কিংস না কি হার্দিক পাণ্ড্যের গুজরাত টাইটান্স— কার হাতে উঠবে ট্রফি, তা জানতে অপেক্ষার প্রহর গুনছেন ক্রিকেট প্রেমীরা। সন্ধ্যায় আমেদাবাদের স্টেডিয়ামে মুখোমুখি দ্বৈরথে নামবে দু’টি দল। সেই উত্তেজনার পারদ চ়ড়েছে শহরেও। একে রবিবার, তার উপর এমন টান টান উত্তেজনাময় ম্যাচ, সন্ধের পর থেকে তিলোত্তমা নিঃসঙ্গ হতে চলেছে, তা বেশ বোঝাই যাচ্ছে। অনেকেই একসঙ্গে খেলা দেখবেন বলে বাড়িতে বন্ধুকে আসতে বলেছেন। বেশ একটা উৎসব উৎসব আবহ তৈরি হচ্ছে চারদিকে। তবে এই উত্তেজনার স্রোতে গা ভাসানোর আগে কয়েকটি বিষয় ভুলে গেলে চলবে না।

১) খেলা দেখার ফাঁকে টুকটাক মুখ না চালালে ঠিক জমে না। চিপ্‌স, নরম পানীয়, ভাজাভুজি খেতে খেতে খেলা দেখার মজাই আলাদা। কিন্তু পেটের খেয়ালও তো রাখতে হবে। উন্মাদনায় এই সব খাবার বেশি খেয়ে নিলেই মুশকিল। গরম এখনও কমেনি। বরং অস্বস্তি আরও বেড়েছে। পেটের গোলমাল না চাইলে খাওয়াদাওয়ায় খানিক রাশ টানা জরুরি।

২) উৎসব-উদ্‌যাপনে অল্পসল্প মদ্যপান করে থাকেন অনেকেই। ছুটির দিনের সন্ধ্যায় বন্ধুদের সঙ্গে আইপিএল ফাইনাল দেখতে বসেও টুকটাক মদ্যপানের পরিকল্পনা রয়েছে অনেকেরই। তবে মদ্যপানের পরিমাণ পরিমিত হওয়া জরুরি। উত্তেজনায় অত্যধিক বেশি মদ্যপান করে নিলে মুশকিল। খাওয়ার আগেই ঠিক করে নিন কোথায় থামবেন।

৩) খেলা শেষ হতে বেশ রাত হতে পারে। ঘড়ি ধরে রাতের খাবার যাঁরা খান, এ দিনও সেই রুটিনের অন্যথা না ঘটাই ভাল। কারণ দীর্ঘ দিন ধরে একটা নিয়ম মেনে চলার ফলে তাতেই অভ্যস্ত হয়ে পড়ে শরীর। কোনও কারণে সেই নিয়মের এদিক-ওদিক না ঘটে, সেটাই কাম্য।

৪) রাত পোহালেই সোমবার। অফিস যাওয়ার তাড়া। তাই বেশি দেরি করে না ঘুমনোই ভাল। সকালে বিছানা ছাড়তে সমস্যা হবে। তা ছা়ড়া পর্যাপ্ত ঘুম না হলে সারা দিন অস্বস্তিতে কাটবে। খেলা শেষ হতেই ঘুমিয়ে পড়া জরুরি।

৫) অনেকেই নিয়মিত ওষুধ খান। খেলা দেখার ফাঁকে সেই বিষয়টি ভুলে গেলে চলবে না। সময়মতো ওষুধ খেতে ভুলবেন না। না হলে সমস্যা হতে পারে। ভুলে যাওয়ার আশঙ্কা থাকলে নির্দিষ্ট সময়ে অ্যালার্ম দিয়ে রাখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2023 final Chennai Super Kings
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE