Advertisement
১৬ মে ২০২৪
Mobile Charging Tips

৫ টোটকা: জেনে রাখলে মোবাইলে ১০০ শতাংশ চার্জ হতে সময় লাগবে কয়েক মিনিট

ফোনে চার্জ হতে যে সময় লাগে তাতেই অধৈর্য হয়ে প়ড়েন অনেকে। তবে কিছু টোটকা মেনে চললে মোবাইলে চার্জ হবে দ্রুত।

মোবাইলে চার্জ দেওয়ারও নিয়ম আছে।

মোবাইলে চার্জ দেওয়ারও নিয়ম আছে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২৪ ২০:১৪
Share: Save:

ফোন অচল হয়ে যাওয়া মানেই জীবন থমকে যাওয়া। প্রযুক্তিনির্ভর জীবনে এ কথা অস্বীকার করার কোনও উপায় নেই। অনলাইনে মিটিং করা থেকে সিরি‌জ় দেখা— মোবাইল হল ছায়াসঙ্গী। সেই সঙ্গীর দেহে যখন প্রাণ থাকে না অর্থাৎ চার্জ চলে যায়, তখন মাথায় আকাশ ভেঙে পড়ে অনেকেরই। সারা ক্ষণ ফোন ব্যবহার করতে গিয়ে কখন চার্জ চলে যায়, সেদিকে খেয়ালও থাকে না। মোবাইল অচল হয়ে যাওয়ার পর তখন টনক নড়ে। ফোনে চার্জ হতে যে সময় লাগে তাতেই অধৈর্য হয়ে পড়েন অনেকে। তবে কিছু টোটকা মেনে চললে মোবাইলে চার্জ হবে দ্রুত।

১) মোবাইলের ব্রাইটনেস বাড়িয়ে রাখার অভ্যাস? এই অভ্যাস কিন্তু চোখের জন্য ভাল নয়। আবার এই অভ্যাসের কারণে ফোনের চার্জ জলদি শেষ হয়ে যায়। চার্জে দিতে যাওয়ার আগে ফোনের পর্দার ব্রাইটনেস কমিয়ে দিন, দেখবেন খুব তাড়াতাড়ি চার্জ হচ্ছে।

২) চার্জ দেওয়ার সময়ে যদি মোবাইলের ইন্টারনেট বন্ধ থাকে তা হলে কিন্তু দ্রুত চার্জ হয়। অনেকেই মোবাইল চার্জে বসিয়ে বিভিন্ন কাজ করেন। তাতে মোবাইলে চার্জ হতে বেশি সময় লাগে।

৩) খুব তাড়া থাকলে মোবাইল ফোন বন্ধ করে তার পরে চার্জে বসান। এই ফিকিরে অল্প সময়েই আপনার ফোন দ্রুত চার্জ হয়ে যাবে।

৪) চার্জ দিতে বসিয়ে অনেকেই ফোনে কথা বলেন। তাতে চার্জ দেরিতে হয়। সেই সঙ্গে বিপদের ঝুঁকিও থাকে। যেকোনও মুহূর্তে অঘটন ঘটে যেতে পারে। তাই চার্জে বসিয়ে ফোনে কথা না বলাই শ্রেয়।

৫) মোবাইলে চলতে থাকা অ্যাপগুলির জন্যও অনেক সময়ে চার্জ হতে সময় লাগে। চার্জ দেওয়ার আগে দেখে নিন মোবাইলের ব্যাকগ্রাউন্ডে কোনও অ্যাপ চলছে কি না। সে রকম হলে সেগুলি বন্ধ করে দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mobile Chargers mobile
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE