Advertisement
২৭ এপ্রিল ২০২৪
New Planet

মহাকাশে প্রাণের হদিস? অবিকল পৃথিবীর মতো এক জোড়া গ্রহের সন্ধান পেলেন জ্যোতির্বিজ্ঞানীরা

পৃথিবীর থেকে প্রায় ১০০ আলোকবর্ষ দূরে, কিছুটা পৃথিবীর মতোই দুটি গ্রহের সন্ধান পেলেন বিজ্ঞানীরা। এর মধ্যে একটিতে প্রাণের অস্তিত্ব থাকার অনুকূল পরিবেশ রয়েছে বলে মত তাঁদের। গ্রহ দু’টির নাম রাখা হয়েছে এলপি ৮৯০-৯বি এবং এলপি ৮৯০-৯সি।

এলপি ৮৯০-৯বি নামের গ্রহটি পৃথিবীর তুলনায় ৩০ শতাংশ বড়।

এলপি ৮৯০-৯বি নামের গ্রহটি পৃথিবীর তুলনায় ৩০ শতাংশ বড়। ছবি-প্রতীকী

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২২ ১৮:২৯
Share: Save:

এ যেন মহাকাশে হারিয়ে যাওয়া পৃথিবীর দূর সম্পর্কের দুই দাদা। অবিকল পৃথিবীর মতোই দেখতে, শুধু আয়তনে কয়েক গুণ বড়। এমনই দুটি গ্রহের সন্ধান পেলেন বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। পৃথিবীর থেকে প্রায় ১০০ আলোকবর্ষ দূরে রয়েছে গ্রহগুলি। বিজ্ঞানীদের মতে এর মধ্যে একটিতে প্রাণের অস্তিত্ব থাকার সম্ভবনা রয়েছে।

গ্রহ দু’টির নাম রাখা হয়েছে, এলপি ৮৯০-৯বি এবং এলপি ৮৯০-৯সি। গ্রহ দু’টি এলপি ৮৯০-৯ নামের একটি নক্ষত্রের চারদিকে ঘুরছে। নাসার ‘ট্রানসিটিং এক্সোপ্ল্যানেট সার্ভে স্যাটেলাইট’ বা ‘টেস’ নামের একটি কৃত্রিম উপগ্রহ থেকে প্রাপ্ত তথ্যের উপর কাজ করতে করতে গ্রহগুলি খুঁজে পেয়েছেন ইংল্যান্ডের বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা।

পৃথিবীর থেকে প্রায় ১০০ আলোকবর্ষ দূরে রয়েছে গ্রহগুলি।

পৃথিবীর থেকে প্রায় ১০০ আলোকবর্ষ দূরে রয়েছে গ্রহগুলি। ছবি-প্রতীকী

যখন কোনও নতুন গ্রহ খুঁজে পাওয়া যায় তখন মূলত কেন্দ্রীয় নক্ষত্র থেকে সেই গ্রহ কতটা দূরে আছে তা মেপে দেখেন বিজ্ঞানীরা। তার পর পরীক্ষা করে দেখা হয় সেটির আকার, ঘূর্ণন গতি ও তাপমাত্রার মতো বিভিন্ন বিষয়। তা থেকেই ধারণা করা হয়, গ্রহটিতে প্রাণ তৈরি হওয়ার মতো পরিবেশ রয়েছে কি না।

এলপি ৮৯০-৯বি নামের গ্রহটি পৃথিবীর তুলনায় ৩০ শতাংশ বড়। নিজের কক্ষপথ পরিক্রমায় গ্রহটির সময় লাগে পৃথিবীর হিসাবে ২.৭ দিন। আর এলপি ৮৯০-৯সি নামের গ্রহটি পৃথিবীর তুলনায় ৪০ শতাংশ বড়। নিজের কক্ষপথে এক বার ঘুরে আসতে এই গ্রহটির সময় লাগে ৮.৫ দিন। এর মধ্যে দ্বিতীয় গ্রহটিতেই প্রাণের অস্তিত্ব থাকার মতো পরিবেশ থাকতে পারে বলে মত বিজ্ঞানীদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

New Planet Space
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE