Advertisement
২০ এপ্রিল ২০২৪
Lifestyle News

বেকারত্ব বাড়িয়ে দিতে পারে হার্ট অ্যাটাকের ঝুঁকি, বলছে গবেষণা

বহু দিন ধরে বেকার, আর্থিক অনিশ্চয়তা ডেকে আনতে পারে হার্ট অ্যাটাক। হার্ট ফেলিওর ২০১৭ এবং অ্যাকিউট হার্ট ফেলিওর চতুর্থ ওয়ার্ল্ড কংগ্রেসে উঠে এল এমনই ভয়াবহ তথ্য।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ০১ মে ২০১৭ ১১:২৩
Share: Save:

বহু দিন ধরে বেকার, আর্থিক অনিশ্চয়তা ডেকে আনতে পারে হার্ট অ্যাটাক। হার্ট ফেলিওর ২০১৭ এবং অ্যাকিউট হার্ট ফেলিওর চতুর্থ ওয়ার্ল্ড কংগ্রেসে উঠে এল এমনই ভয়াবহ তথ্য।

মোট ২০ হাজার হার্ট অ্যাটাকের ঘটনা খতিয়ে দেখে গবেষকরা জানাচ্ছেন, বেকারত্ব ও আর্থিক অনিশ্চয়তা হার্ট অ্যাটাকের ঝুঁকি ১২ শতাংশ এবং হার্ট অ্যাটাকে মৃত্যুর আশঙ্কা ৫০ শতাংশ পর্যন্ত বাড়িয়ে দিতে পারে। ডেনমার্কের কোপেনহাগেন বিশ্ববিদ্যালয় হাসপাতালের চিকিত্সক রামসাস রোয়ার্থ বলেন, ‘‘চাকরি ও আর্থিক নিরাপত্তা আমাদের কর্মক্ষমতা ও ভাল থাকা বাড়িয়ে দেয়। কাজ না থাকা, আর্থিক অনিশ্চয়তা আবসাদ‌ের ঝুঁকি যেমন বাড়িয়ে দেয়, তেমনই নানা রকম মানসিক সমস্যা থেকে আত্মহত্যা প্রবণতাও ডেকে আনতে পারে।’’

এই গবেষণার জন্য ১৯৯৭ থেকে ২০১২ পর্যন্ত ১৮-৬০ বছর বয়সী ২১ হাজার ৪৪৫ জন হার্ট অ্যাটাকের রোগীকে নিয়ে পরীক্ষা করেন গবেষকেরা। দেখা গিয়েছে, এর মধ্যে ১১ হাজার ৮৮০ জন অর্থাত্ ৫৫ শতাংশ রোগীই ছিলেন কর্মহীন এবং আর্থিক অনিশ্চয়তার শিকার। গড়ে ১০০৫ দিনের একটি ফলো আপের পর দেখা যায় এঁদের মধ্যে ১৬ শতাংশ চাকুরিজীবী এবং ৩১ শতাংশ চাকরিহীন রোগী মারা যান। বাকিরা সুস্থ হয়ে বাড়ি ফিরে গেলেও কর্মহীন রোগীদের ৪২ শতাংশ দ্বিতীয় বার হার্ট অ্যাটাকে আক্রান্ত হয়ে ফের হাসপাতালে ভর্তি হন।

আরও পড়ুন: গরমে কনজাঙ্কটিভাইটিস থেকে সাবধান থাকুন

এই মৃত্যু ও হার্ট অ্যাটাকে আক্রান্ত হওয়ার হার ডায়াবেটিস ও স্ট্রোকের থেকে বেশি বলে জানাচ্ছেন গবেষকরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heart Attack Heart Attack Risk Heart Failure
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE