এত দিন ধরে কথা চলেছে, হয়েছে চুক্তি। এ বার মিলে গেল ভোডাফোন ইন্ডিয়া ও আইডিয়া সেলুলার। তৈরি হল দেশের বৃহত্তম টেলিকম পরিষেবা। ফলে দেশে এই নেটওয়ার্ক সংস্থার সর্ব মোট গ্রাহক সংখ্যা দাঁড়াল ৪০ কোটি ৮০ লক্ষের আশেপাশে। সংস্থার নাম হল, ভোডাফোন আইডিয়া লিমিটেড।

দু’টি সংস্থার তরফে বিবৃতিতে জানানো হয়েছে, ভোডাফোন আইডিয়া লিমিটেডের নয়া বোর্ড গঠন করা হল। বোর্ডে রয়েছেন ১২ জন অধিকর্তা। এঁদের মধ্যে ছয় জনই স্বাধীন দায়িত্বপ্রাপ্ত। সংযুক্ত সংস্থার চেয়ারম্যান হলেন কুমারমঙ্গলম বিড়লা। দেশজুড়ে এই দু’টি সংস্থা একযোগে থ্রি-জি ও ফোর-জি পরিষেবা দেবে। ভোডাফোনের সিওও বালেশ শর্মাকে নতুন বোর্ডের সিইও হিসাবে নিয়োগ করা হয়েছে।

অর্থনৈতিক বিশেষজ্ঞদের মত, এর ফলে লাভ হল এই দু’টি সংস্থারই। সম্মিলিত সংস্থার তরফে দাবি করা হয়েছে, এই নেটওয়ার্কে ‘ভয়েজ কোয়ালিটি’-র উন্নতি হবে। ব্রডব্যান্ড সংযোগ আরও শক্তিশালী হবে।

দেশের বাজারের রাজস্বের (রেভিনিউ মার্কেট) ৩২.২ শতাংশ শেয়ার থাকার কথা এই সম্মিলিত নেটওয়ার্ক সংস্থার কাছে। ভারতী এয়ারটেল তো বটেই, বিশেষজ্ঞদের মতে মুকেশ অম্বানীর রিল্যায়েন্স জিওকে জোরদার প্রতিযোগিতার মুখে দাঁড় করাতে চলেছে এই ভোডাফোন-আইডিয়া নেটওয়ার্ক।

আরও পড়ুন: টাকা চোখ রাঙালেও আবেদন রেটিং বৃদ্ধির

সংস্থার নামে বাজারে নতুন শেয়ারও ছাড়া হবে বলে জানানো হয়েছে। মনে করা হচ্ছে, আইডিয়া ও ভোডাফোনের মিলিত সংস্থার দখলে চলে যাবে মোবাইল পরিষেবার ৪০ শতাংশ বাজার। এয়ারটেলের অধীনে থাকবে মোবাইল পরিষেবার ৩২ শতাংশ।

আরও পড়ুন: ফের টাকার দামের রেকর্ড পতন, শঙ্কায় ভারতের বাজার

(মূল্যবৃদ্ধি, মুদ্রাস্ফীতি, পেট্রোপণ্যের দাম বৃদ্ধি - অর্থনীতির সব খবর বাংলায় পেয়ে যান আমাদের ব্যবসা বিভাগে।)