Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ অক্টোবর ২০২১ ই-পেপার

Smart TV: স্মার্ট টিভি কেনার কথা ভাবছেন? কেনার আগে কী কী দেখে নেবেন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৮ সেপ্টেম্বর ২০২১ ১৯:৫৮
স্মার্ট টিভি কেনার আগে কী কী দেখে নেবেন?

স্মার্ট টিভি কেনার আগে কী কী দেখে নেবেন?
ছবি: সংগৃহীত

পুরনো টিভি তো অনেক দিন চলল। এ বার কি নতুন টিভি কেনার কথা ভাবছেন? ভাবছেন কোনও স্মার্ট টিভি কিনবেন? কিন্তু কেনার আগে কয়েকটি বিষয় মাথায় রাখা উচিত। স্মার্ট টিভির কয়েকটি ফিচার দেখে নিয়ে তবেই তা কেনার কথা ভাববেন।

স্মার্ট টিভি কেনার সময়ে কী কী জিনিস দেখে নেবেন?

• কত বড় স্ক্রিন: আপনি কি জানেন, টিভির স্ক্রিনের মাপের উপর নির্ভর করে, কত দূরে বসে টিভি দেখা উচিত? যত ইঞ্চি টিভি, তাকে ১০ দিয়ে ভাগ করে যে ভাগফল পাওয়া যায়, তত ফুট দূরে বসে টিভি দেখার কথা। যেমন ৭৫ ইঞ্চি টিভি দেখা উচিত ৭.৫ ফুট দূরত্বে বসে। সামান্য এ দিক ও দিক হলেও অসুবিধা নেই। কিন্তু টিভি রাখার জায়গা থেকে বসার জায়গার দূরত্ব হিসাব করেই টিভি বেছে নিলে ভাল।

• অপারেটিং সিস্টেম: এখন প্রতিটি ব্র্যান্ডই স্মার্ট টিভিতে নানা ধরনের অপারেটিং সিস্টেম ব্যবহার করে। দেখে নিন, তাতে ভয়েস কন্ট্রোলের মতো সুবিধা রয়েছে কি না।

Advertisement



• রেজোলিউশন: আট-কে রেজোলিউশনের টিভি কিনবেন ভাবছেন? কিন্তু জানেন কি এখনও পর্যন্ত বেশির ভাগ স্ট্রিমিং মাধ্যমই আট-কে ভিডিয়ো সম্প্রচার করে না। ফলে অতিরিক্ত দাম দিয়েও আপনাকে দেখতে হবে সেই চার-কে রেজোলিউশনের ভিডিয়োই।

• সঙ্গে কী কী ব্যবহার করা যাবে: এখন যে কোনও বৈদ্যুতিন যন্ত্রের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ হল ‘কানেকটিভিটি’। হোম থিয়েটার বা সাউন্ড বার কানেক্ট করতে চান, কিন্তু নতুন টিভিতে সেই ব্যবস্থা কি আদৌ আছে? পেনড্রাইভ ব্যবহার করার জন্য ইউএসবি পোর্ট আছে কি? ব্লুটুথের সুবিধা আছে কি? এই বিষয়গুলি অবশ্যই দেখে নেওয়া উচিত স্মার্ট টিভি কেনার আগে।

আরও পড়ুন

Advertisement