Advertisement
০৭ অক্টোবর ২০২২
GST

GST Rent: এ বার বাড়ি ভাড়াতেও দিতে হবে জিএসটি! করের আওতায় আসবেন কারা?

২০২২ সালের ১৮ জুলাই থেকে বলবৎ হলেও ঘর ভাড়ার সঙ্গে অতিরিক্ত জিএসটি দেওয়ার বিষয়ে এখনও অবগত নন অনেকেই।

বাড়ি ভাড়া নিলে কত টাকা কর দিতে হবে?

বাড়ি ভাড়া নিলে কত টাকা কর দিতে হবে? ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
কলকাতা শেষ আপডেট: ১২ অগস্ট ২০২২ ১৬:১৭
Share: Save:

মাসিক আয়ের বড় অংশ বেরিয়ে যায় বাড়ি ভাড়া দিতেই? এ বার আরও চাপ পড়তে পারে পকেটে। কারণ যে ভাড়াটেরা পণ্য পরিষেবা কর বা জিএসটির আওতায় নথিভুক্ত, তাঁদের এ বার থেকে বাড়ি ভাড়ার সঙ্গে দিতে হবে ১৮ শতাংশ জিএসটিও। ২০২২ সালের ১৮ জুলাই থেকে বলবৎ হলেও গোটা বিষয়টি সম্পর্কে এখনও অবগত নন অনেকেই।

এর আগে কেবল বাণিজ্যিক কারণে ভাড়া দেওয়া ঘর কিংবা বাড়ির ক্ষেত্রেই দিতে হত এই কর। বসবাসের জন্য ভাড়া নেওয়া ঘরের ক্ষেত্রে ছিল না কর দেওয়ার নিয়ম। কিন্তু এ বার সেগুলিকেও আনা হল জিএসটির আওতায়। রিভার্স চার্জ মেকনিজমের মাধ্যমে দিতে হবে কর। এমনই সিদ্ধান্ত হয়েছে জিএসটি কাউন্সিলের ৪৭ তম মিটিংয়ে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কাদের দিতে হবে কর

জিএসটিতে নাম নথিভুক্ত করা নেই এমন কোনও সাধারণ ব্যক্তি ঘর ভাড়া নিলে এই কর দিতে হবে না। সাধারণত বছরে ৪০ লক্ষ টাকার বেশি উপার্জন করেন এমন ব্যবসায়ীদের জিএসটি আইনে নথিভুক্ত করাতে হয় নাম। পাহাড়ি কিছু কিছু রাজ্য ও উত্তর-পূর্ব ভারতের কয়েকটি রাজ্যে এই সীমা বছরে ১০ লক্ষ টাকা। আগে থেকেই জিএসটি-রেজিস্ট্রেশন রয়েছে, এমন ভাড়াটেরা যদি কোনও ঘর ভাড়া নেন তবে দিতে হবে কর। জিএসটির আওতাভুক্ত কোনও সংস্থা যদি নিজেদের কর্মচারীদের থাকার জন্য ঘর ভাড়া নেয়, তবে তাঁদেরও ১৮ শতাংশ কর দিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.