×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৬ জুলাই ২০২১ ই-পেপার

World Brain Day 2021: করোনা প্রভাব ফেলেছে গোটা শরীরে, কতটা সঙ্কটে মস্তিষ্ক?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২২ জুলাই ২০২১ ১৫:১২
কোভিড সংক্রমণ প্রভাব ফেলেছে মস্তিষ্কে।

কোভিড সংক্রমণ প্রভাব ফেলেছে মস্তিষ্কে।
ছবি: সংগৃহীত

করোনা সংক্রমণের প্রভাব পড়েছে সারা শরীরেরই। বৃহস্পতিবার আন্তর্জাতিক মস্তিষ্ক দিবস। অতিমারির সময়ে কেমন আছে শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গটি। দেখে নেওয়া যাক।

ওয়েবমেড নামক এক স্বাস্থ্য বিষয়ক জার্নালের সমীক্ষা বলছে, করোনা আক্রান্তদের প্রতি সাত জনের এক জনের মস্তিষ্কে অল্প থেকে গুরুতর প্রভাব ফেলেছে ভাইরাসটি। তাঁদের নানা ধরনের স্নায়বিক সমস্যা হয়েছে। কেউ গন্ধের বোধ হারিয়েছে ফেলেছেন, কারও দৃষ্টিশক্তির সমস্যা হয়েছে, কেউ কেউ হারিয়ে ফেলেছেন সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা।

কোভিড কী ভাবে প্রভাব ফেলে মস্তিষ্কে?

কোভিড সংক্রমণ হলে শরীর রোগপ্রতিরোধ শক্তি দিয়ে তাকে আটকানোর করার চেষ্টা করে। কিন্তু অনেকের ক্ষেত্রেই সেই রোগপ্রতিরোধ ব্যবস্থা শরীরের আক্রান্ত কোষ এবং সুস্থ কোষে পার্থক্য করতে পারে না। ফলে মারতে থাকে অনেক কাজের কোষকেও। তার মধ্যে রয়েছে সুস্থ স্নায়ুকোষও। এর প্রভাব সরাসরি পড়ে মস্তিষ্কে।

Advertisement
কোভিডের কারণে বদলে গিয়েছে ব্যক্তিত্বও।

কোভিডের কারণে বদলে গিয়েছে ব্যক্তিত্বও।


কী কী হতে পারে এর ফলে?

• দেখা গিয়েছে, কোভিডের কারণে অনেকেরই মস্তিষ্ক ঠিক করে কাজ করতে পারছে না। এমনকি কোভিড থেকে সুস্থ হয়ে ওঠার পরেও সেই সব সমস্যা ষোলো আনাই রয়ে যাচ্ছে। যার প্রভাবে ভাবনাচিন্তা তালগোল পাকিয়ে যাচ্ছে। চিকিৎসার পরিভাষায় একে বলা হয় ‘ব্রেন ফগ’।

• স্মৃতিশক্তির উপরেও প্রভাব ফেলছে কোভিড। অনেকেরই স্মৃতি কমে যাচ্ছে কোভিড সংক্রমণের ফলে।

• অনেকেরই সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতাও কমেছে কোভিডের কারণে।

• এ ছাড়া স্বাদ-গন্ধের অনুভূতিও দীর্ঘ দিনের জন্য চলে যাচ্ছে অনেকের ক্ষেত্রেই। বেশির ভাগ ক্ষেত্রেই এর কারণ মস্তিষ্কে কোভিডের প্রভাব।

• মস্তিষ্কে করোনার প্রভাব এমন ভাবে পড়েছে, কারও কারও ক্ষেত্রে ব্যক্তিত্বেও বদল এসেছে।

সাধারণত ধীরে ধীরে কোভিডের প্রভাব কাটিয়ে ওঠে মস্তিষ্ক। কিন্তু পাঁচ-ছ’মাস কেটে গেলেও অনেকের ক্ষেত্রেই সমস্যা কাটছে না। সে ক্ষেত্রে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে। না হলে পরে পরিস্থিতি আরও জটিল হয়ে যেতে পারে বলে সতর্ক করছেন চিকিৎসকেরা।

Advertisement