Advertisement
১০ মে ২০২৪

গুজরাতি খিচুড়ি

সরস্বতী পুজো চলে এল। দোয়াতে দুধ-গঙ্গা জল, সরকাঠি, কুল, যবের শিস, আমের মুকুল, পলাশ, বাসন্তী রঙের গাঁদা ফুল। আর দুপুরবেলা পাঁচ রকমের ভাজা দিয়ে খিচুড়ি ভোগ, চাটনি, পায়েস।খালি বাঙালিরা নয়, গুজরাতিরাও খিচুড়ি খেতে ভালবাসেন। তবে, একাধিক ডালের ব্যবহার করে থাকেন ওঁরা। ফলে প্রোটিন বেশি, বেশি স্বাস্থ্যকর। শুনতে অন্য রকমের হলেও গুজরাতিরা খিচুড়ির সঙ্গে দই বা ছাস (বাটারমিল্ক) খান। অনেকে আবার দুধ খান সঙ্গে।

শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০১৬ ০২:১৮
Share: Save:

খালি বাঙালিরা নয়, গুজরাতিরাও খিচুড়ি খেতে ভালবাসেন। তবে, একাধিক ডালের ব্যবহার করে থাকেন ওঁরা। ফলে প্রোটিন বেশি, বেশি স্বাস্থ্যকর। শুনতে অন্য রকমের হলেও গুজরাতিরা খিচুড়ির সঙ্গে দই বা ছাস (বাটারমিল্ক) খান। অনেকে আবার দুধ খান সঙ্গে।

উপকরণ

চাল এক কাপ

মুগকলাই ( গোটা মুগ) আধ কাপ

ছোলার ডাল আধ কাপ

অড়হর ডাল আধ কাপ

ঘি এক টেবিল চামচ

তেল প্রয়োজন মতো

গোটা জিরে এক চা চামচ

দারচিনি এক চিমটে

তেজ পাতা ২টো

লবঙ্গ ৪টে

হলুদ এক চা চামচ

জল চার কাপ

শুকনো লঙ্কা ২টো

হিং এক চিমটে

নুন স্বাদ মতো

প্রণালী: চাল, ডাল ভাল করে ধুয়ে নিন। এবার কড়ায় ঘি ও তেল দিয়ে তেজপাতা ফোড়ন দিন। একে-একে শুকনো মশলাগুলো কড়ায় দিয়ে নাড়ুন। ফাটতে শুরু করবে যখন চাল ও ডাল ঢেলে একটু নেড়েই জল দিন। নুন, চিনি, হলুদ দিয়ে প্রেশার কুকারের ঢাকনা দিন। অল্প আঁচে ২০ মিনিট গ্যাসের উপরে থাকুক। তারপরে নামিয়ে নিন। পরিবেশনের সময় উপরে একটু ঘি ছড়িয়ে দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE