• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

পায়রা চুরির ‘অপরাধে’ দলিত কিশোরকে খুন!

1
মৃত দলিত কিশোর। ছবি: টুইটার।

শোনপেড়ে দুই দলিত শিশুকে খুনের ঘটনার রেষ কাটতে না কাটতেই এক দলিতকে পিটিয়ে মারার অভিযোগ উঠল পুলিশের বিরুদ্ধে। এ বারে ঘটনাটি ঘটেছে হরিয়ানার সোনেপতে। মৃত গোবিন্দ নামে ১৫ বছরের ওই দলিত কিশোরের গ্রামেরই একটি বাড়ি থেকে পায়রা চুরি করেছিল বলে অভিযোগ। আর এই অভিযোগেই তাকে পিটিয়ে মারা হয়েছে। খুনের অভিযোগে দুই পুলিশকর্মীর বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে নিহতের পরিবার।

দিল্লি থেকে মাত্র ৫০ কিলোমিটার দূরে অবস্থিত সোনেপত। মাস খানেক ধরেই সেখানে দলিতদের হেনস্থা করা হচ্ছে বলে অভিযোগ উঠছিল। গত সোমবারই হরিয়ানার শোনপেড়ে দলিত হওয়ার ‘অপরাধে’ দুই শিশুকে পুড়িয়ে মারা হয়। তা নিয়ে দিল্লির রাজনীতি এমনিতেই উত্তাল হয়ে রয়েছে। দলিতশিশুদের মৃত্যু নিয়ে বিতর্কিত মন্তব্য করে ক্ষমাও চেয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী ভি কে সিংহ। যার ফলে ‘দলিত বিরোধী’ হিসেবে বিজেপির দিকে আঙুল উঠতে শুরু হয়েছে। এর পরেই দলিত কিশোরের মৃত্যুর ঘটনাটি ঘটে। তাই ঘর বাঁচাতে ঘটনার খবর পাওয়ার পর অবশ্য এক মুহূর্ত দেরি করেননি স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ। তিনি বলেন, ‘‘হরিয়ানার মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলেছি। তিনি সমস্ত রকম ব্যবস্থা নেবেন।’’

গত বুধবার গ্রামের একটি বাড়ি থেকে পায়রা চুরি যাওয়ার অভিযোগ ওঠে। অভিযোগের আঙুল গিয়ে পড়ে গোবিন্দের উপরে। গণপিটুনি দিয়ে তাকে পুলিশের হাতে তুলে দেওয়া হয়। এর এক দিন পর বাড়ির কাছ থেকে ক্ষত বিক্ষত অবস্থায় গোবিন্দর মৃতদেহ উদ্ধার করে পরিবারের লোকেরা।

কী ভাবে মৃত্যু হল গোবিন্দর বা কারা তার মৃত্যুর জন্য দায়ী সে বিষয়ে এখনও কিছু জানতে পারেনি পুলিশ। গোবিন্দর মা পুলিশকে জানান, বুধবার তার সঙ্গে লক-আপে দেখা করতে গেলে ছেলের জীবনের বিনিময়ে পুলিশ তাঁর কাছ থেকে ১০ হাজার টাকা চায়। তিনি দিতে রাজিও হয়ে যান। কিন্তু টাকা নিলেও পুলিশ গোবিন্দকে ছাড়েনি বলে অভিযোগ করেন তিনি। উল্টে তাঁকে জানানো হয়, গোবিন্দ থানা থেকে পালিয়ে গিয়েছে। রাতেই মেলে গোবিন্দর দেহ। দুই পুলিশ কর্মী ছেলেকে পিটিয়ে খুন করে বাড়ির কাছে ফেলে দিয়ে গিয়েছে বলে অভিযোগ দায়ের করেছেন তিনি।

অন্য দিকে পুলিশের বক্তব্য, গোবিন্দ পালিয়ে গিয়ে আত্মঘাতী হয়েছে। গোবিন্দের ময়নাতদন্তের রিপোর্ট এখনও আসেনি। প্রাথমিক ভাবে পুলিশ জানিয়েছে, তার গলায় ফাঁসের দাগ রয়েছে। এ ছাড়াও সারা শরীরে একাধিক আঘাতের চিহ্ন মিলেছে।

পরে সাংবাদিক সম্মেলনে ওই কিশোরের মৃত্যু আত্মহত্যা বলেই জানান হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টর। তিনি জানান, ময়নাতদন্তের প্রাথমিক রিপোর্টে চিকিৎসকেরা তার মৃত্যু আত্মহত্যা বলেই জানিয়েছেন।

এই সংক্রান্ত আরও খবর:
দলিতদের নিয়ে বিতর্কিত মন্তব্যে ক্ষমা চাইলেন ভিকে সিংহ

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন