আত্মসমর্পণ করে মূলস্রোতে ফেরার সিদ্ধান্ত নিল দক্ষিণ কাশ্মীরের বাসিন্দা পাঁচ জঙ্গি। অন্য দিকে দক্ষিণ কাশ্মীরেরই পুলওয়ামায় আজ বাহিনীর সঙ্গে সংঘর্ষে নিহত হয়েছে চার জঙ্গি।

আজ কুলগাম পুলিশ জানিয়েছে, গত কাল পাঁচ জন যুবক জঙ্গি দল ছেড়ে আত্মসমর্পণ করেছে। নিরাপত্তার কারণে তাদের নাম প্রকাশ করা হচ্ছে না। পুলিশ জানিয়েছে, ওই পাঁচ যুবকের পরিবার এবং পুলিশের দীর্ঘ চেষ্টার ফলেই ওই যুবকদের মূলস্রোতে ফেরানো সম্ভব হয়েছে। ২০১৭ সাল থেকে বেশ কয়েক জন যুবক জঙ্গি দল ছেড়ে আত্মসমর্পণ করেছে।
তবে নিরাপত্তার কারণেই কী কৌশলে তাদের আত্মসমর্পণ নিশ্চিত করা হয় তা প্রকাশ করে না প্রশাসন।

অন্য দিকে দক্ষিণ কাশ্মীরেরই পুলওয়ামায় গত কাল বাহিনীর সঙ্গে সংঘর্ষে নিহত হয়েছে দুই জঙ্গি। বাহিনীর দাবি, তাদের মধ্যে এক জন পাকিস্তানি। পুলিশ জানিয়েছে, গত কাল পুলওয়ামার অবন্তীপোরা ও শোপিয়ানে বাহিনীর সঙ্গে সংঘর্ষে চার জন জঙ্গি এবং তাদের এক জন সহযোগী নিহত হয়েছে। পুলিশের দাবি, অবন্তীপোরায় নিহত জঙ্গিদের মধ্যে ইয়াওয়ার আহমেদ নজর ত্রালের দার্গেনি গুন্দের বাসিন্দা। অন্য জন পাকিস্তানি। তার প্রকৃত পরিচয় এখনও জানা যায়নি।

পুলিশের দাবি, ওই দুই জঙ্গি ত্রাল ও অবন্তীপোরায় একাধিক জঙ্গি হানায় অভিযুক্ত। ১৮ মার্চ ত্রালের রেশিপোরায় তাদের হাতে খুন হন এক স্থানীয় বাসিন্দা। ৭ এপ্রিল জ়াজি কুর্দ লালপোরার জঙ্গলে বাহিনীর উপরে হামলা হয়। তাতেও ওই দুই জঙ্গি জড়িত ছিল।