• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

করোনায় সুস্থদের কাছে প্লাজমা দেওয়ার আর্জি কেজরীর

kejri
অরবিন্দ কেজরীবাল। ফাইল চিত্র।

করোনায় আক্রান্ত সঙ্কটজনক রোগীদের জন্য প্লাজমা ব্যাঙ্ক বানানো হবে দিল্লিতে। আগামী দু’দিনের মধ্যেই এর কাজ শুরু করে দেওয়া হবে বলে সোমবার সাংবাদিক বৈঠকে এ কথা জানালেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল।

সঙ্কটজনক করোনা রোগীদের চিকিত্সায় প্লাজমা থেরাপিতেই ভরসা করছে দিল্লি। এ প্রসঙ্গে কেজরী বলেন, “২৯ জন করোনা রোগীকে প্লাজমা থেরাপি দেওয়া হয়েছে। বেশ সাফল্য এসেছে।” তাই যাঁরা ইতিমধ্যেই করোনামুক্ত হয়েছেন, প্লাজমা দেওয়ার জন্য তাঁদের এগিয়ে আসার জন্যও এ দিন আহ্বান জানিয়েছেন কেজরী। তিনি বলেন, “যাঁরা করোনামুক্ত হয়েছেন তাঁদের কাছে অনুরোধ আপনারা এগিয়ে আসুন। জীবন বাঁচান। এটাই ঈশ্বরের আসল সেবা।”  

দক্ষিণ দিল্লির বসন্ত কুঞ্জে ইনস্টিটিউট অব লিভার অ্যান্ড বাইলিয়ারি সায়েন্সেস-এ এই প্লাজমা ব্যাঙ্ক খোলা হবে। এই সংস্থাই প্লাজমা দাতা ও গ্রহীতার সঙ্গে সমন্বয়সাধন করবে। প্লাজমা দান সংক্রান্ত বিষয়ে একটি হেল্পলাইনও খোলা হবে জানান কেজরী। তিনি আরও বলেন, “নির্ভয়ে, নির্দ্বিধায় প্লাজমা ব্যাঙ্কে আসুন। আমরা আপনাদের যাতায়াত এবং প্লাজমা দানের ব্যবস্থা করে দেব।”

আরও পড়ুন: লাদাখে সরেনি চিনা সেনা, পরিস্থিতি নিয়ে বৈঠকে ডোভালরা

দেশে করোনা সংক্রমণে দ্বিতীয় স্থানে রয়েছে দিল্লি। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের হিসেবে অনুযায়ী, দিল্লিতে মোট আক্রান্তের সংখ্যা ৮৩ হাজার ৭৭ জন। ইতিমধ্যেই মৃত্যু হয়েছে  ২ হাজার ৬২৩ জনের। যে হারে সংক্রমণ বাড়ছে রাজধানীতে তাতে উদ্বেগ প্রকাশ করেছে কেন্দ্রও। দিল্লির করোনা পরিস্থিতি কোন জায়গায় দাঁড়িয়ে তা খতিয়ে দেখতে গত শনিবার থেকেই শুরু হয়েছে সেরোলজিক্যাল সার্ভে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন