• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

রাজস্থানে বিজেপির বড় হারের আভাস

Vasundhara Raje
সমীক্ষায় প্রকাশ, রাজস্থানে বিজেপি পেতে পারে ৮৪টি আসন। —ফাইল চিত্র।

নির্বাচনের মুখে একের পর এক জনমত সমীক্ষায় রাজস্থানে বিজেপির বড়সড় হারের পূর্বাভাস মিলছে। তেলঙ্গানাতেও কংগ্রেস-তেলুগু দেশম জোট সরকার গড়তে পারে, এমন আভাস মিলছে। কিন্তু মধ্যপ্রদেশ ও ছত্তীসগঢ়ের ফলাফল নিয়ে বিভিন্ন সমীক্ষায় বিভিন্ন ফলের কথা বলা হচ্ছে।

শুক্রবার সি-ভোটার তাদের সমীক্ষার ফল প্রকাশ করেছে। তাতে দেখা যাচ্ছে, রাজস্থানে ২০০-র মধ্যে ১৪৫টি আসন নিয়ে সরকার গড়তে চলেছে কংগ্রেস। ক্ষমতাসীন বিজেপি ৪৫টি আসন পেতে পারে। সি-ভোটারের আভাস— ৭ ডিসেম্বরের নির্বাচনে কংগ্রেস ৪৭.৯ এবং বিজেপি ৩৯.৭ শতাংশ ভোট পেতে চলেছে। এবিপি নিউজ ও সিএসডিএস বৃহস্পতিবার যে সমীক্ষা প্রকাশ করেছে, তাতে রাজস্থানে কংগ্রেস ১১০টি আসন পেতে পারে বলে আভাস মিলেছে। বিজেপি পেতে পারে ৮৪টি আসন। সি-ভোটারে সমীক্ষায় মধ্যপ্রদেশে অল্প ব্যবধানে কংগ্রেসের ক্ষমতা দখলের ইঙ্গিত দেওয়া হলেও এবিপি নিউজ বিজেপির সরকার গড়ার পূর্বাভাস দিচ্ছে। সি-ভোটারের হিসেবে বিজেপি এই রাজ্যে ২৩০টির মধ্যে ১০৭টি এবং কংগ্রেস ১১৬টি আসন পেতে পারে। তবে এবিপি নিউজের সমীক্ষায় বিজেপির ১১৬টি, কংগ্রেসের ১০৫টি আসন পাওয়ার ইঙ্গিত দেওয়া হয়েছে। 

সি-ভোটারের সমীক্ষায় ছত্তীসগঢ়ে সামান্য (৪৩-৪১) ব্যবধানে বিজেপিকে এগিয়ে রাখলেও এবিপি নিউজের সমীক্ষা মনে করছে ক্ষমতাসীন এই দল ৯০টির মধ্যে ৫৬টি আসন পেয়ে অনায়াসে ফিরছে। কংগ্রেস ২৫টি আসন পেতে পারে। সি-ভোটারের সমীক্ষায় পূর্বাভাস দেওয়া হয়েছে, কংগ্রেস-টিডিপি জোট তেলঙ্গানায় ১১৯টির মধ্যে ৬৮টি আসন পেয়ে ক্ষমতায় ফিরতে চলেছে। তবে মিজোরামে কোনও দলই নিরঙ্কুশ গরিষ্ঠতা পাবে না।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন