• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সিবিএসই-র দশম শ্রেণির ফলাফল প্রকাশিত, পাশের হারে এগিয়ে মেয়েরা

CBSE Result
প্রকাশিত সিবিএসই-র দশম শ্রেণির ফলাফল। —ফাইল চিত্র।

প্রকাশিত হল সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)-র দশম শ্রেণির পরীক্ষার ফল। বুধবার সরাসরি সিবিএসই-র ওয়েবসাইট cbseresult.nic.in-তেই পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। তাতে দেখা গিয়েছে, পাশের হারে ছেলেদের ছাপিয়ে গিয়েছে মেয়েরা। এ বছর ছেলেদের পাশের হার ৯০.১৪ শতাংশে। তার চেয়ে মেয়েদের পাশের হার ৩.১৭ শতাংশ বেশি। তবে এ বারে কোনও মেধাতালিকা প্রকাশ করা হয়নি।

এ বছর ১৮ লক্ষ ৭৩ হাজার ১৫ জন পড়ুয়া সিবিএসই-র দশম শ্রেণির পরীক্ষায় বসেছিল। তাদের মধ্যে ১৭ লক্ষ ১৩ হাজার ১২১ জন পরীক্ষায় কৃতকার্য হয়েছে। তবে যাঁরা অকৃতকার্য হয়েছে, তাদের মনোবল যাতে ভেঙে না যায়, তার জন্য মার্কশিট থেকে ‘ফেল’ শব্দটি তুলে দেওয়া হয়েছে। তার জায়গায় লেখা হয়েছে ‘এসেনশিয়াল রিপিট’। এর আগে দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফলাফল প্রকাশের সময়ও একই পদক্ষেপ করে সিবিএসই। 

এ বছর ফেব্রুয়ারি থেকে মার্চের মধ্যে সিবিএসই-র দশম শ্রেণির সমস্ত পরীক্ষা মিটে যাওয়ার কথা ছিল। কিন্তু করোনার প্রকোপে বেশ কিছু পরীক্ষা বাকি থেকে যায়। একটানা লকডাউনের জেরে পরবর্তী কালে সেগুলি বাতিল করতে বাধ্য হয় বোর্ড।  বলা হয়, যে ক’টি পরীক্ষায় বসতে পেরেছে পড়ুয়ারা, তার ভিত্তিতেই বাকি বিষয়েও নম্বর দিয়ে দেওয়া হবে তাদের।

আরও পড়ুন: মাধ্যমিকে পাসের হারে নয়া রেকর্ড, প্রথম পূর্ব বর্ধমানের অরিত্র পাল​

আরও পড়ুন: জেলা ৮৪, কলকাতা ০, দেখে নিন সম্পূর্ণ মেধাতালিকা​

বোর্ডের তরফে বলা হয়, তিনটির বেশি বিষয়ে পরীক্ষা দিতে সক্ষম হয়েছে যে পড়ুয়ারা, তাদের ক্ষেত্রে ‘বেস্ট থ্রি’ বিষয়ে প্রাপ্ত নম্বরের গড় হিসেব করে বাকি বিষয়গুলিতে নম্বর দিয়ে দেওয়া হবে। আর যে পড়ুয়ারা শুধুমাত্র তিনটি বিষয়ে পরীক্ষা দিতে পেরেছে, বাকি বিষয়গুলিতে তাদের নম্বর দেওয়া হবে ‘বেস্ট টু’-র গড় নম্বর হিসেব করে।

সেই হিসেবেই এ বছর নম্বর দেওয়া হয়েছে পড়ুয়াদের। তাতে পাশের হারে দেশের মধ্যে এগিয়ে রয়েছে তিরুঅনন্তপুরম। সেখানে পাশের হার ৯৯.২৮ শতাংশ। চেন্নাইয়ে পাশের হার ৯৮.৯৫ শতাংশ। বেঙ্গালুরুতে পাশের হার ৯৮.২৩ শতাংশ। ৭৯.১২ শতাংশ পাশের হার গুয়াহাটিতে। তালিকায়  গুয়াহাটিই সবচেয়ে নীচে রয়েছে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন