• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

লাগামছাড়া করোনা, এক দিনে পাঁচশো মৃত্যু

Thermal Screening
বাড়ি বাড়ি থার্মাল স্ক্রিনিংয়ের সময়ে খুদের সঙ্গে এক স্বাস্থ্যকর্মী। সোমবার মুম্বইয়ের কুরার ভিলেজে। পিটিআই

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ দাবি করছেন, করোনার বিরুদ্ধে লড়াইয়ে ভারত ভাল জায়গায় রয়েছে। আর বাস্তব পরিস্থিতি বলছে, রাজ্যে রাজ্যে সংক্রমণের মাত্রা কার্যত লাগামছাড়া। 

শাহের দল বিজেপির শাসনাধীন উত্তরপ্রদেশে গত ২৪ ঘণ্টায় ১৬৫৪ জন নতুন করে কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়েছেন। এক দিনে আক্রান্তের নিরিখে যা কি না রাজ্যে রেকর্ড। অন্ধ্রপ্রদেশে আজ ৩৭ জন রোগীর মৃত্যু হয়েছে বলে প্রশাসনের তরফে জানানো হয়েছে। এক দিনে এত রোগীর মৃত্যু আগে এই দক্ষিণী রাজ্যটিতে হয়নি। এই রাজ্যে ক্ষমতাসীন বিজেপির বন্ধু দল ওয়াইএসআর কংগ্রেস।

দেশে আক্রান্তের সংখ্যা প্রতিদিনই লাফিয়ে বাড়ছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের হিসেবে অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে ২৮,৭০১ জন নতুন করে করোনা সংক্রমিত হয়েছেন। যার ফলে করোনা-আক্রান্তের সংখ্যা ৮ লক্ষ ৭৮ হাজার ছাড়িয়ে গিয়েছে। যদিও এটি গত কালের সংক্রমণের তথ্য। আজকের সংখ্যা ধরলে কোভিড আক্রান্তের সংখ্যা ন’লক্ষ ছঁইছুঁই বা ন’লক্ষ পেরিয়ে যেতে পারে। সংক্রমণের ঊর্ধ্বগতির মতোই মৃতের সংখ্যাও ক্রমশ বাড়ছে। স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় দেশে ৫০০ জন করোনায় মারা গিয়েছেন।

সংক্রমণের নিরিখে দেশে দ্বিতীয় স্থানে তামিলনাড়ু। রাজ্যের স্বাস্থ্য দফতর জানিয়েছে, আজ নতুন করে ৪৩২৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ৬৬ জনের। সংক্রমণের তীব্রতায় লাগাম পরানো যাচ্ছে না বলে রাজ্যে আগামী ৩১ জুলাই পর্যন্ত বাস চলাচল বন্ধের সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। আগামিকাল পর্যন্ত মাদুরাইতে লকডাউন চলবে। আর এক দক্ষিণী রাজ্য অন্ধ্রে আজ নতুন করে ১৯৩৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন। 

আরও পড়ুন: বাড়ছে সংক্রমণ ও মৃত্যু, উদ্বিগ্ন স্বাস্থ্য মন্ত্রক

পরিস্থিতি উদ্বেগজনক উত্তরপ্রদেশেও। গত ২৪ ঘণ্টায় বিজেপি শাসিত ওই রাজ্যে ২১ জনের প্রাণ কেড়েছে কোভিড-১৯। আজ প্রশাসনের আধিকারিকদের সঙ্গে বৈঠকে বসেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। রাজ্যে কোভিড পরীক্ষা আরও বাড়ানোর নির্দেশ দিয়েছেন তিনি। সূত্রের খবর বৈঠকে যোগী বলেছেন, বারাণসী, ঝাঁসি, গোরক্ষপুর, আজমগঢ়ের মতো যে সব জায়গায় সংক্রমণের হার বেশি, সেখানে মোবাইল ভ্যান নিয়ে করোনা পরীক্ষা করতে হবে।

দেশের এই সার্বিক পরিস্থিতিতে কিছুটা আশার আলো কেরল। ওই রাজ্যে আজ দু’জন করোনা আক্রান্তের মৃত্যু হয়েছে। নতুন করে আক্রান্তের সংখ্যা ৪৪৯। কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের দাবি, ‘‘রাজ্যে সংক্রমণের হার ২.২৭ শতাংশ। যা কিনা জাতীয় হারের তুলনায় অনেক ভাল। কেরলে কোভিড-রোগীদের চিকিৎসা হচ্ছে না বলে অনেক জায়গা থেকে মিথ্যে কথা ছড়ানো হচ্ছে।’’

বায়োকন সংস্থা আজ জানিয়েছে, মাঝারি উপসর্গ এবং গুরুতর অসুস্থ কোভিড রোগীদের চিকিৎসার জন্য তারা বায়োলজিকাল মেডিসিন আইটোলিজুম্যাব বাজারে আনতে চলেছে। এর দাম আট হাজারের কাছাকাছি হবে। তারা ওষুধটি বাজারে আনার জন্য ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার অনুমতি পেয়েছে। সংস্থার এগ্‌জিকিউটিভ চেয়ারপার্সন কিরণ মজুমদার-শ বলেছেন, ‘‘যত দিন না কোভিড-১৯ প্রতিষেধক আবিষ্কার হচ্ছে। তত দিন জীবনদায়ী ওষুধের প্রয়োজন। অতিমারির মোকাবিলায় সারা বিশ্বে এখন অন্য ওষুধকে কাজে লাগানোর চেষ্টা হচ্ছে এবং নতুন ওষুধ তৈরির প্রক্রিয়া চলছে।’’ ওষুধ প্রস্তুতকারক সংস্থা গ্লেনমার্ক ফার্মাসিউটিক্যাল জানিয়েছে, তাদের সংস্থার ওষুধ ফ্যাবিপিয়রাভিয়ারের একটি ট্যাবলেটের দাম ১০৩ টাকা থেকে কমিয়ে ৭৫ টাকা করা হচ্ছে। এই ওষুধ মৃদু ও মাঝারি উপসর্গ থাকা করোনা রোগীদের দেওয়া হয়।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন