• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বাংলাদেশকে ৩ কোটি করোনা টিকা দেবে ভারত, স্বাক্ষরিত হল সমঝোতাপত্র

vaccine
সরকারি সূত্রে খবর, বাংলাদেশের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের সঙ্গে এই নিয়ে একটি সমঝোতা স্বাক্ষরিত হয়েছে। প্রতীকী চিত্র

প্রতিবেশী বাংলাদেশের হাতে ভারত তুলে দেবে তিন কোটি করোনা টিকার ডোজ। এই মর্মে দু’দেশের মধ্যে স্বাক্ষরিত হল সমঝোতাপত্র। ভারতের সেরাম ইনস্টিটিউটের থেকে বাংলাদেশের বেক্সিমকো ফার্মাসিউটিক্যালেসর মাধ্যমে এই টিকা পৌঁছে যাবে ওপার বাংলায়। অর্থাৎ, ব্রিটিশ ওষুধ নির্মাতা সংস্থা অ্যাস্ট্রাজেনেকার টিকা কিনবে বাংলাদেশ।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আগেই বলেছিলেন, করোনার বিরুদ্ধে লড়াই করতে গেলে সব দেশকে একসঙ্গে লড়তে হবে। একটি দেশকে তার প্রতিবেশী দেশের পাশে দাঁড়িয়ে করোনার বিরুদ্ধে লড়াই করতে হবে। সেই দিকেই অনেকটা এগিয়ে গেল দু’দেশ।

সরকারি সূত্রে খবর, বাংলাদেশের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের সঙ্গে এই নিয়ে একটি সমঝোতা স্বাক্ষরিত হয়েছে। চুক্তি হয়েছে সেরাম ইনস্টিটিউট ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের মধ্যে। এর ফলে বাংলাদেশ উপকৃত হবে।

বাংলাদেশের কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালিক জানিয়েছেন, ‘‘যে মুহূর্তে ভারতে করোনার টিকা বাজারে আসবে, সেই মুহুর্তে বাংলাদেশের হাতে প্রায় ৩ কোটি করোনা টিকা এসে পৌঁছতে শুরু করবে। প্রতি মাসে ৫০ লক্ষ করোনা টিকা পাবে বাংলাদেশ।’’ বাংলাদেশে ভারতের হাই কমিশনার টুইট করে জানিয়েছেন, বাংলাদেশ ও ভারতের সম্পর্কের মধ্যে এক উল্লেখযোগ্য সেতু তৈরি হল এর ফলে। 

আরও পড়ুন: তৃণমূল ছেড়ে বিজেপিতে মিহির গোস্বামী? নিশীথের সঙ্গে পৌঁছলেন দিল্লিতে

এখনও পর্যন্ত ভারতে পাঁচটি ভিন্ন ভিন্ন করোনার টিকা ট্রায়াল পর্যায়ে রয়েছে। যার মধ্যে চারটি রয়েছে দ্বিতীয়-তৃতীয় দফায়, আর একটি রেয়েছে প্রথম-দ্বিতীয় দফায়। বাংলাদেশ ছাড়াও কাতার, ভুটান, সুইৎজারল্যান্ড, মায়ানমার ভারতের সঙ্গে টিকা প্রস্তুতি ও সরবরাহের বিষয়ে চুক্তি করতে আগ্রহ দেখিয়েছে।

আরও পড়ুন: রাজ্য মন্ত্রিসভা থেকে শুভেন্দু অধিকারীর ইস্তফা  

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন