• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

নির্ভয়া মামলায় দোষীর আইনজীবীকে নোটিস

delhi HC
ফাইল চিত্র।

Advertisement

আদালতে ভুয়ো নথি জমা দেওয়া এবং শুনানিতে উপস্থিত না থাকার অভিযোগে নির্ভয়া কাণ্ডে অভিযুক্তদের এক আইনজীবী এ পি সিংহের বিরুদ্ধে দিল্লি বার কাউন্সিলকে পদক্ষেপের নির্দেশ দিয়েছিল হাইকোর্ট। গত মাসের সেই নির্দেশ মেনে শনিবার সিংহের কাছে নোটস পাঠাল বার কাউন্সিল। দু’সপ্তাহের মধ্যে তাঁর কাছে এর জবাব চাওয়া হয়েছে।

২০১২ সালে নির্ভয়া খুন এবং ধর্ষণের মামলায় অন্যতম অভিযুক্ত পবন গুপ্তের হয়ে লড়াই করছিলেন এ পি সিংহ। ওই ঘটনার সময়ে পবন নাবালক ছিল প্রমাণ করতে আদালতের কাছে ভুয়ো হলফনামা দেওয়ার অভিযোগ উঠেছিল তাঁর বিরুদ্ধে। তিনি তা ভাবনাচিন্তা না করেই করেছিলেন, নাকি তা স্রেফ আদালতের সময় নষ্ট করে বিচার প্রক্রিয়া পিছিয়ে দেওয়ার ফন্দি, তা নিয়েও প্রশ্ন তোলে আদালত। গত বছর ১৯ ডিসেম্বরের শুনানির দিন এই আচরণের জন্য বার কাউন্সিলকে সিংহের বিরুদ্ধে যথা যোগ্য পদক্ষেপের নির্দেশ দেন হাইকোর্টের বিচারক সুরেশ কুমার কাইত। পাশাপাশি ওই দিনই পবনের ঘটনার সময়ে নাবালক থাকার দাবি খারিজ করে দেয় হাইকোর্ট। এর পর ওই দাবি নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে পবন। ২০ জানুয়ারি সেই মামলার শুনানি হওয়ার কথা। 

আদালত সূত্রে খবর, ১৯ ডিসেম্বর সকাল সাড়ে দশটা নাগাদ আদালতে এসে কিছু বাড়তি নথি পেশের আর্জি জানান ওই আইনজীবী। এর জন্য তখন শুনানি মুলতুবির আর্জিও জানান তিনি। কিন্তু বেলা আড়াইটে নাগাদ শুনানি ফের শুরু হলেও আদালতে আসেননি তিনি। বিচারকের সহায়কেরা ফোন, ই-মেলের মাধ্যমে তাঁর সঙ্গে যোগাযোগের চেষ্টা করেন। তবে লাভ হয়নি। বার কাউন্সিলকে লেখা চিঠিতে এই পুরো ঘটনার কথা জানিয়েছেন বিচারক।        

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন