• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

এ বার ‘কেম ছো প্রেসিডেন্ট’?

modi-trump
ফাইল চিত্র।

হিউস্টনের ‘হাউডি মোদী’র দ্বিতীয় সংস্করণ কি হতে চলেছে আমদাবাদে ‘কেম ছো প্রেসিডেন্ট’?

কূটনৈতিক সূত্রের মতে, আগামী মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রস্তাবিত ভারত সফর প্রায় চূড়ান্ত হয়ে গিয়েছে। জানা গিয়েছে, দিল্লির পাশাপাশি আরও একটি শহরে যাবেন তিনি। সেই দ্বিতীয় শহরের নাম হিসেবে এখনও পর্যন্ত আমদাবাদের কথাই ভাবা হচ্ছে।

গত সেপ্টেম্বরে নিউ ইয়র্কে রাষ্ট্রপুঞ্জের সাধারণ সম্মেলনে যোগ দেওয়ার আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী হিউস্টনে গিয়ে ‘হাউডি মোদী’র যে অনুষ্ঠানটি করেছিলেন, সেই ধাঁচ এখানেও দেখা যাবে বলে জানা গিয়েছে। ‘হাউডি মোদী’র মঞ্চে পৌঁছে গিয়েছিলেন ট্রাম্প। আর এখানে ট্রাম্পের অনুষ্ঠানে উপস্থিত থাকবেন মোদী। কূটনৈতিক সূত্রের বক্তব্য, চলতি বছরে আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচনের ভারতীয় বংশোদ্ভূত (বিশেষ করে গুজরাতি) ভোট ব্যাঙ্কের আয়তনের কথা মাথায় রাখছে ট্রাম্প শিবির। ভারতে এসে আমদাবাদে গিয়ে মোদীকে পাশে নিয়ে সম্প্রীতির বার্তা দেওয়াটা ট্রাম্পের ভোট-রাজনীতির অঙ্গ হবে বলেই মনে করা হচ্ছে। কূটনীতিকদের মতে, ‘হাউডি মোদী’র অনুষ্ঠানেও উপস্থিত হয়েছিলেন ট্রাম্প নিজের ঘরোয়া রাজনীতির কথা মাথায় রেখেই। ২০১৬ সালে তাঁর ভোটের প্রচারের সময় ট্রাম্পকে বলতে শোনা গিয়েছিল, ‘‘ভারত আমাদের প্রিয়তম বন্ধু। অন্য কোনও সম্পর্কই এর থেকে গুরুত্বপূর্ণ নয়।’’ রাজনৈতিক শিবিরের মতে, এই একই কথা প্রেসিডেন্ট পদে মেয়াদের শেষ প্রান্তে এসে গুজরাতে দাঁড়িয়ে বলতে পারেন ডোনাল্ড ট্রাম্প। 

সূত্রের খবর, মোদী এবং ট্রাম্প একটি ছোট মাপের বাণিজ্য চুক্তি করতে পারেন আসন্ন সফরে। দু’দেশের মধ্যে পূর্ণাঙ্গ বাণিজ্যচুক্তির বিষয়টি ঝুলে রয়েছে দীর্ঘদিন ধরে। ভারতের চেষ্টা সত্ত্বেও পারস্পরিক সুবিধাজনক শর্তে ঐকমত্যে পৌঁছনো যাচ্ছে না। ছোট মাপের বাণিজ্য চুক্তির অর্থ, আপাতত কিছু মার্কিন সংস্থার জন্য বাজার খুলবে ভারত এবং অন্য দিকে গত বছর তুলে নেওয়া বাণিজ্যিক সুবিধাগুলির কিছু ভারতকে ফিরিয়ে দেবে আমেরিকা। বিষয়টি নিয়ে দু’পক্ষের মধ্যে আলোচনা চলছে বলে জানা গিয়েছে। ট্রাম্পের আগে ভারত সফরে আসার কথা রয়েছে মার্কিন বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইথিজারের। তিনি ভারতীয় কর্তাদের সঙ্গে কথা বলে এই ছোট মাপের বাণিজ্য চুক্তিটি চূড়ান্ত করবেন বলে জানা গিয়েছে।    

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন