• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

শুধু ‘পদ্ম’ ছাপ স্লিপ বেরচ্ছে ইভিএম থেকে! রিপোর্ট চাইল কমিশন

EC
ইভিএম।

ইলেকট্রনিক ভোটযন্ত্র (ইভিএম) থেকে শুধুই বিজেপি-র নির্বাচনী প্রতীক ‘পদ্ম’ আঁকা স্লিপ বেরিয়ে আসছে। ইভিএম পরীক্ষা করার সময় এমন অদ্ভূত ঘটনা ঘটেছে মধ্যপ্রদেশের ভিন্দে। সংবাদমাধ্যমে ওই খবর চাউর হয়ে যাওয়ার পরপরই জেলার নির্বাচনী অফিসারের কাছে জরুরি রিপোর্ট চাইল নির্বাচন কমিশন। সর্বাধুনিক ইভিএমেও যে এমন ঘটনা ঘটতে পারে, উত্তরপ্রদেশ সহ পাঁচ রাজ্য বিধানসভার ভোটের ফলাফল ঘোষণা হতেই সেই অভিযোগ করেছিলেন বহুজন সমাজ পার্টি নেত্রী মায়াবতী ও দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল। একই অভিযোগ শোনা গিয়েছিল পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখেও। এমনকী, এ ব্যাপারে একটি পিটিশনও জমা পড়ে সুপ্রিম কোর্টে। সেই সময় নির্বাচন কমিশন অবশ্য ওই সব অভিযোগে গুরুত্ব দেয়নি। কমিশনের তরফে জানানো হয়েছিল, যে ভাবে দফায় দফায় ইভিএম পরীক্ষা করে দেখা হয়, তাতে এমন সম্ভাবনা থাকে না বললেই চলে।

ইভিএম পরীক্ষার তেমনই একটি মহড়া চলছিল মধ্যপ্রদেশের ভিন্দে। সাংবাদিকদের উপস্থিতিতে। মেশিনের গন্ডগোল নজরে পড়তেই সাংবাদিকরা কৌতূহলী হয়ে পড়লে, অভিযোগ, ঘটনাস্থলে হাজির রাজ্যের মুখ্য নির্বাচন কমিশনার ঘটনাটা ধামাচাপা দিতে পুলিশের হাতে সাংবাদিকদের তুলে দেওয়ার হুমকি দেন।

ওই ঘটনার পর মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী, এআইসিসি-র সাধারণ সম্পাদক দিগ্বিজয় সিংহ বলেছেন, ‘‘আমি তো গোড়া থেকেই বলে আসছি, ইভিএমের ওপর আমার কোনও ভরসা নেই। গোটা বিশ্বে ব্যালট পেপারের মাধ্যমেই নির্বাচন হয়। এটা আমাদের এখানে হলে ক্ষতি কীসের!’’

আরও পড়ুন- ইভিএমে কারচুপি কি সত্যিই সম্ভব?

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন