বালাকোট অভিযানের সময়ে মেঘ নিয়ে মন্তব্যের জেরে বিস্তর সমালোচনা ও ব্যঙ্গ-বিদ্রুপের মুখে পড়তে হয়েছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। আজ সেই প্রসঙ্গে প্রধানমন্ত্রীর পাশে দাঁড়িয়েছেন বায়ুসেনার ওয়েস্টার্ন কম্যান্ডের প্রধান এয়ার মার্শাল রঘুনাথ নাম্বিয়ার।

ভোটের সময়েই মোদী এক সাক্ষাৎকারে বলেন, ‘‘বালাকোট অভিযানের পরিকল্পনার সময়ে আবহাওয়া হঠাৎ খারাপ হয়ে যায়। মেঘ জমেছিল। বিশেষজ্ঞেরা অভিযানের দিন বদলের কথা ভাবছিলেন। আমি অভিযানের গোপনীয়তা রক্ষার কথা ভাবছিলাম। বৈঠকে জানাই, আমি বিজ্ঞানী নই। কিন্তু আমার বুদ্ধিতে মনে হয়, মেঘ আমাদের রেডার থেকে বাঁচতে সাহায্য করতে পারে। শেষ পর্যন্ত সে দিনই অভিযান করার সিদ্ধান্ত নেওয়া হয়।’’ এই মন্তব্যের জেরে সমালোচনার মুখে পড়েছিলেন মোদী। তাঁর বিজ্ঞানের জ্ঞান নিয়েও ব্যঙ্গ বিদ্রুপ হয়। কিন্তু গত কাল তাঁর সমর্থনে মুখ খোলেন সেনাপ্রধান বিপিন রাওয়ত।

আজ পঞ্জাবের ভিসিয়ানা ঘাঁটিতে এক প্রশ্নের জবাবে এয়ার মার্শাল নাম্বিয়ার বলেন, ‘‘বিভিন্ন রেডার বিভিন্ন প্রযুক্তির সাহায্যে কাজ করে। অনেক সময়ে খুব মেঘ থাকলে ও  তাপমাত্রার তারতম্যের ফলে বায়ুর গতির জন্য রেডার ঠিক মতো কাজ করে না।’’ 

আজ কার্গিল যুদ্ধে নিহত স্কোয়াড্রন লিডার অজয় আহুজার সম্মানে ভিসিয়ানা থেকে বিশেষ উড়ানে যোগ দেয় মিগ ২১ বিমানের একটি স্কোয়াড্রন। তাতে নেতৃত্ব দেন এয়ার চিফ মার্শাল বি এস ধানোয়া ও মার্শাল নাম্বিয়ার।