• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

কাশ্মীরের শিশুরা জাতীয়তাবাদী: রাজনাথ

J&K children nationalists: Rajnath Singh
রাজনাথ সিংহ

Advertisement

কাশ্মীরের শিশুরা কট্টরপন্থী মনোভাবাপন্ন হয়ে যাচ্ছে বলে মন্তব্য করে সম্প্রতি বিতর্কের ঝড় তুলেছিলেন নয়া-নিযুক্ত চিফ অব ডিফেন্স স্টাফ (সিডিএস) বিপিন রাওয়ত। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ এ বার তার উল্টো পথে হেঁটে মন্তব্য করলেন, জম্মু-কাশ্মীরের শিশুরা জাতীয়তাবাদী। 

প্রতিরক্ষামন্ত্রী অবশ্য রাওয়তের দাবিকে একেবারে খারিজ করে দেননি। বরং খানিকটা সেই সুরেই বলেছেন, নতুন তৈরি হওয়া এই কেন্দ্রশাসিত এলাকায় শিশুদের বিপথগামী হতে হচ্ছে।

প্রজাতন্ত্র দিবস উপলক্ষে বুধবার দিল্লির এক অনুষ্ঠানে রাজনাথ বলেছেন, ‘‘জম্মু-কাশ্মীরের ছেলেমেয়েরা আদতে জাতীয়তাবাদী। ওদের অন্য ভাবে দেখা উচিত নয়। শিশুদের শিশু হিসেবেই দেখতে হবে। তবে যে ভাবে ওদের অনুপ্রাণিত করা দরকার, সব সময় তা হয় না। অনেক সময় ওদের ভুল পথে চালনা করা হয়।’’ রাজনাথের মতে, এর জন্য শিশুদের দায়ী করা উচিত নয়। যারা ওদের ভুল পথে চালনার চেষ্টা করছে, তারাই আসল অপরাধী।

এর আগে রাওয়ত উদ্বেগ প্রকাশ করে বলেছিলেন, কাশ্মীরে ১০ থেকে ১২ বছরের ছোট ছোট ছেলেমেয়েরাও কট্টরপন্থী হয়ে উঠছে। তাদের আলাদা করে ক্যাম্পে পাঠিয়ে মানসিকতা পরিবর্তন করানোর দাওয়াই দেন তিনি। আজ প্রতিরক্ষামন্ত্রী শিশুদের কট্টরপন্থী বলে দেগে না দিলেও রাওয়তের দাবিও উড়িয়ে দেননি। 

জম্মু-কাশ্মীর কেন্দ্রশাসিত অঞ্চল হওয়ার পরে বাসিন্দারা কী ভাবে উপকৃত হবেন তা বোঝাতে সেখানে দফায় দফায় সভা করছেন কেন্দ্রীয় মন্ত্রীরা। আজ শ্রীনগরের লাল চক ঘুরে মানুষের সঙ্গে কথা বলে কেন্দ্রীয় মন্ত্রী মুখতার আব্বাস নকভি বলেছেন, ‘‘এখানের পরিস্থিতি বেশ ইতিবাচক। মানুষের মধ্যে এই অনুভূতি ছড়িয়ে দিতে চাই।’’  কালও শ্রীনগরে সভা করেছিলেন নকভি। তবে যারা চেয়ার, তাঁবু, খাবার সরবরাহের দায়িত্বে ছিলেন তাদের দাবি, নকভির সভায় মেরেকেট ৪০০ লোকও হয়নি।                                  

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন