• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

জেএনইউ নিয়ে চিঠি

JNU
ছবি: সংগৃহীত।

জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্য নষ্ট করা হচ্ছে বলে দিন দু’য়েক আগেই মুখ খুলেছিলেন ইতিহাসবিদ রোমিলা থাপার। এ বার সেই একই আশঙ্কা জানিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে চিঠি দিলেন দেড়শো বিজ্ঞানী ও শিক্ষাবিদ। বিশ্ববিদ্যালয়ে মুক্ত পরিবেশ ফিরিয়ে আনা ও যৌন হেনস্থায় অভিযুক্ত অধ্যাপকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবিও জানানো হয়েছে চিঠিতে। আজ বিশ্ববিদ্যালয় চত্বরে বক্তব্য রাখেন শিক্ষাবিদ প্রতাপ ভানু মেটা-ও।

সম্প্রতি জেএনইউ-এর অধ্যাপক অতুল জোহরির বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ আনেন একাধিক ছাত্রী। গ্রেফতার হয়েও জামিন পেয়ে যাওয়া ওই অধ্যাপকের সঙ্গে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সুসম্পর্কের অভিযোগ রয়েছে। কিছু দিন আগেই কর্তৃপক্ষের সঙ্গে বিরুদ্ধাচরণের অভিযোগে বিশ্ববিদ্যালয়ের আট চেয়ারপার্সন ও ডিনকে সরানো হয়। প্রতিবাদে গত শুক্রবার লং মার্চের ডাক দেন পড়ুয়ারা। এ বার জোহরির বিরুদ্ধে ব্যবস্থার দাবি জানিয়ে চিঠি দিলেন জেএনইউ, আইআইটি, ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স-সহ একাধিক প্রতিষ্ঠানের বিজ্ঞানী ও শিক্ষাবিদেরা।

শুক্রবার জেএনইউয়ে খবর সংগ্রহ করতে গিয়ে পুলিশের হাতে মার খান সাংবাদিকেরা। যৌন হেনস্থার অভিযোগ ওঠে। সেই মামলায় আজ নির্যাতিতা ও সাক্ষীর বয়ান নেয় ভিজিল্যান্স শাখা। পরে নির্যাতিতার অভিযোগের ভিত্তিতে মামলা শুরু হয়। স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহের সঙ্গে দেখা করে দোষী পুলিশকর্মীদের শাস্তি ও সাংবাদিকদের সুরক্ষায় কড়া আইন আনার সওয়াল করেন সাংবাদিকেরা।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন