• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

করোনা রুখবে প্রেসার কুকারের বাষ্প, দাবি অবাক ভিডিয়োয়

vaspour
এই ভাবে প্রেসার কুকার ব্যবহার বেশ বিপজ্জনক। ছবি ভিডিয়ো থেকে নেওয়া।

প্রেসার কুকারে জল ফুটিয়ে তৈরি হওয়া বাস্প দিয়ে নাকি করোনাভাইরাস মারা যাবে। এমনই অবাক দাবি করেছেন এক ব্যক্তি। ভিডিয়ো বানিয়ে তা পোস্ট করেছেন সোশ্যাল মিডিয়ায়। ভাইরাল সেই ভিডিয়ো নিয়ে নানা জনের নানা মত। কেউ  পেয়েছেন মজা,  কেউ সম্ভাব্য বিপদ নিয়ে সতর্ক করেছেন।

করোনাভাইরাসের মোকাবিলা করতে চিকিৎসক,  বিজ্ঞানীদের গবেষণায় ভরসা না রেখে অনেক মানুষই নানা উদ্ভাবনে ব্যস্ত সেই প্রথম দিন থেকেই। অতিমারীর সময়ে নানা টোটকার পরামর্শ শোনা গিয়েছে গোটা বিশ্বেই। বাদ নেই ভারতও। অংশ নিয়েছেন রাজনীতিকরাও। কেউ পাঁপড় খেতে বলেছেন, তো কারও পরামর্শ কাদা মেখে শাঁখ বাজানোর। সে সবের পর এবার সামনে এল এক নতুন দাবি। বাস্প নাকি করোনাভাইরাস মেরে দিতে পারে। আর সেটা আবার নিতে হবে প্রেসার কুকার থেকে। 

দেখুন কী ভাবে সারা শরীরে বাস্প মাখছেন উদ্ভাবক—  

যথেষ্ট কায়দাকানুন করেছেন বাস্প মাখার জন্য। প্রেসার কুকার থেকে বের হওয়া বাস্প নিতে লাগেনো হয়েছে একটি নল। এর পরে সেই নলটির অন্য প্রান্ত অন্য একটি প্রেসার কুকারের ঢাকনায় যুক্ত হয়েছে। এবার সেখান থেকে বের হওয়া বাস্প মাখা হচ্ছে গোটা শরীরে। সঙ্গে দাবি,  এ ভাবেই নাকি করোনাভাইরাসকে মেরে ফেলা সম্ভব। না,  এই দাবির সপক্ষে কোনও বৈজ্ঞানিক ব্যাখ্যা দেওয়া হয়নি। তবে ভিডিয়ো দেখে একটা বিষয় স্পষ্ট যে,  এই ভাবে প্রেসার কুকার ব্যবহার বেশ বিপজ্জনক।

তবে এটাই প্রথম নয়। এর আগেও এই ভাবে বাস্প নিয়ে করোনভাইরাস মারার ভিডিয়ো দেখা গিয়েছিল। সেখানেও ছিল প্রেসার কুকারের ব্যবহার। সেটিকে আবার পুণের একটি ‘স্টিম বার’ বলে দাবি করা হয় সোশ্যাল মিডিয়ায়। সেখানে দেখা যায়, এক সঙ্গে একাধিক ব্যক্তি বাস্প নিচ্ছেন পাশাপাশি বসে।

 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন