• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

কারচুপি বিজেপির, নালিশ করবে তৃণমূল 

Manoj
মনোজ তিওয়ারি

দিল্লি ভোটের আগে বিজেপির দিল্লি শাখার সভাপতি মনোজ তিওয়ারির একটি ভোট প্রচারের ভিডিয়ো ভাইরাল হয়। যেখানে ইংরেজি, হিন্দি, হরিয়ানভি— এই তিন ভাষায় ভোট চাইতে দেখা গিয়েছিল মনোজকে। 

গত ৮ ফেব্রুয়ারি, দিল্লিতে ছিল বিধানসভার ভোট। তার ঠিক আগের দিন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছিল ভিডিয়োটি। এ বার ৪৪ সেকেন্ডের ওই ভিডিয়োটিকে ভুয়ো বলে দাবি করলেন এক সাইবার বিশেষজ্ঞ। তিনি সব ক’টি ভিডিয়োই খতিয়ে দেখে জানান, প্রযুক্তির মাধ্যমেই এক জনের মুখে অন্য জনের সংলাপ বসিয়ে (ডিপফেক) ওই ভিডিয়ো তৈরি করেছিল বিজেপি। আসলে মূল ভিডিয়োয় হিন্দিতে কথা বলেছেন মনোজ। তার পরে ডিপফেকের মাধ্যমে অন্য দু’টি ভিডিয়ো তৈরি করা হয়েছে। যাতে মনে হচ্ছে মনোজই হরিয়ানভি ও ইংরেজিতে কথা বলছেন। 

সূত্রের খবর, আইডিয়াজ় ফ্যাক্টরি নামে চণ্ডীগড়ের একটি সংস্থাকে দিয়ে ওই ভিডিয়ো তৈরি করানো হয়। যদিও তাদের প্রোটোকলের কথা উল্লেখ করে কারও নাম জানাতে চায়নি সংস্থাটি। 

যদিও বিজেপির দাবি, প্রতিপক্ষের বিরুদ্ধে অপপ্রচার করতে নয়, শুধুমাত্র নিজেদের প্রচারের জন্যই ওই প্রযুক্তি ব্যবহার করেছে তারা। দিল্লি বিজেপির আইটি সেলের উপপ্রধান নীলকান্ত বক্সি জানিয়েছেন ভিন্নভাষী ভোটারদের আকর্ষণ করতেই প্রচারে প্রথম বার এই প্রযুক্তি ব্যবহার করল তারা। দিল্লি ও এনসিআর-এর অন্তত ১ কোটি ৫০ লক্ষ বাসিন্দার কাছে পৌঁছয় ওই ভিডিয়ো। বিষয়টি নিয়ে নির্বাচন কমিশনের কাছে অভিযোগ জানানো হচ্ছে বলে জানিয়েছেন তৃণমূলের শীর্য নেতৃত্ব। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন