• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

নয়া ইঞ্জিনিয়ারিং কলেজ খোলা যাবে না দু’বছর

college
প্রতীকী ছবি।

Advertisement

ইঞ্জিনিয়ারিং কলেজগুলিতে যত আসন রয়েছে, সেই তুলনায় ভর্তির হার কম। তাই ২০২০ এবং ২০২১ সালে দেশে আর ইঞ্জিনিয়ারিং কলেজ খোলার অনুমোদন দেওয়া হবে না। শুক্রবার ইন্ডিয়ান চেম্বার অব কমার্সের এক অনুষ্ঠানে এ কথা জানান অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশনের (এআইসিটিই) চেয়ারম্যান অনিল সহস্রবুদ্ধে।

এআইসিটিই-প্রধানের বক্তব্য, এই রাজ্যে কয়েক বছর ধরে ইঞ্জিনিয়ারিং কলেজে ভর্তির ছবি খুব উজ্জ্বল নয়। বহু আসন ফাঁকা পড়ে থাকছে। বেশ কিছু কলেজে কয়েকটি বিভাগ বন্ধের আবেদনও করছে। তাই নতুন কলেজ খুলে ইঞ্জিনিয়ারিংয়ের সিট বাড়িয়ে লাভ নেই। পাঠ্যক্রমে বদল ছাড়াও ইঞ্জিনিয়ারিং পঠনপাঠনে নতুন প্রযুক্তি এসেছে। সব কিছু সম্পর্কে ধারণা তৈরির জন্য অনলাইনে শিক্ষকদের বিশেষ প্রশিক্ষণ বাধ্যতামূলক। নবনিযুক্ত শিক্ষকেরা এই প্রশিক্ষণ না-নিলে তাঁদের স্থায়ী করা হবে না। বিশেষ প্রশিক্ষণের আটটি মডিউল তৈরি করা হয়েছে।

অবসরপ্রাপ্ত অভিজ্ঞ শিক্ষকদেরও কাজে লাগানো হবে বলে জানান সহস্রবুদ্ধে। নতুন পড়ুয়াদের জন্য তিন সপ্তাহের ইন্ডাকশন প্রোগ্রাম তো আছেই। তা ছাড়াও পিকনিক, সিনেমা দেখা ইত্যাদির উপরে জোর দেওয়া উচিত বলে মন্তব্য করেন বলে এআইসিটিই-র চেয়ারম্যান।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন