• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

নির্ভয়া-কাণ্ডে দণ্ডিত পবনের প্রাণভিক্ষার আর্জি খারিজ করলেন রাষ্ট্রপতি

Pawan Gupta
পবনের প্রাণভিক্ষার আবেদন খারিজ। —ফাইল চিত্র

বুধবার নির্ভয়া-কাণ্ডের অন্যতম অপরাধী পবন গুপ্তর প্রাণভিক্ষার আর্জি খারিজ করে দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। চার দণ্ডিতের মধ্যে তিন জনেরই ফাঁসি এড়ানোর সমস্ত আইনি রাস্তা এখন বন্ধ। এক মাত্র পথ খোলা ছিল পবনের সামনেই। সেই পথও এ বার বন্ধ হয়ে গেল।

সুপ্রিম কোর্টে রায় সংশোধনের আর্জি জানিয়েছিল পবন গুপ্তা। তা খারিজ হয়ে যাওয়ার পর রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করে সে। কিন্তু এ দিন রামনাথ কোবিন্দের তরফে জানিয়ে দেওয়া হয়েছে নির্ভয়া-কাণ্ডে ওই দণ্ডিতকে ক্ষমা করা হবে না।

চার দণ্ডিতকে ফাঁসিতে ঝোলাতে এর আগে তিন বার মৃত্যু মৃত্যু পরোয়ানা কার্যকর করার তারিখ ঘোষণা করেছে পটিয়ালা হাউস কোর্ট। প্রথম দু’বারের ক্ষেত্রে আইনি জটিলতার জন্য পরোয়ানা কার্যকর হয়নি। তৃতীয় তথা শেষ জারি করা পরোয়ানা অনুযায়ী,  গত কাল অর্থাৎ মঙ্গলবার সকাল ৬টায় তাদের ফাঁসি কার্যকর হওয়ার কথা ছিল। কিন্তু শেষ পর্যন্ত তা-ও হয়নি।

আরও পড়ুন: রিয়াকে বিয়ে করেছিলেন সাদ্দাম! তার পরেও ঘনিষ্ঠতা মায়ের সঙ্গে, বলছে পুলিশ

আরও পড়ুন: দেশে করোনা আতঙ্ক ছড়াচ্ছে, আক্রান্ত ২৮-এর মধ্যে ১৬ ইতালীয় পর্যটক​

তবে এর পরেও ফাঁসি কার্যকর করতে আইন অনুযায়ী, সমস্ত রকমের প্রস্তুতির জন্য ১৪ দিন সময় দিতে হবে। এই সময়ের মধ্যে দণ্ডিতদের মানসিক ভাবে প্রস্তুত করা, পরিবারের লোকজনকে আইনি প্রক্রিয়া বোঝানোর মতো কাজ সারা হয়। রাষ্ট্রপতি পবনের প্রাণভিক্ষার আর্জি খারিজ করলেও তা চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতে যাওয়ার পথও পবনের কাছে খোলা রয়েছে বলে মনে করছেন আইনি বিশেষজ্ঞরা। পবনের প্রাণভিক্ষার আর্জি খারিজ হতেই, আদালতের কাছে চার দণ্ডিতের বিরুদ্ধে নতুন করে মৃত্যু পরোয়ানা জারি করার আবেদন করেছে সরকার পক্ষ। এ নিয়ে শুনানি হবে আগামিকাল।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন