মূর্তির উপর হামলা চলছেই। এ বার কেরল। বাম শাসিত দক্ষিণী রাজ্যে এ বার আক্রান্ত মহাত্মা গাঁধীর মূর্তি। কান্নুর জেলার থালিপারাম্বায় প্রশাসনিক ভবন চত্বরে গিয়ে মহাত্মা গাঁধীর মূর্তিতে হামলা চালাল এক ব্যক্তি। হামলাকারীর পরিচয় এখনও জানা যায়নি।

বৃহস্পতিবার সকালেই এই ঘটনা ঘটেছে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, গেরুয়া লুঙ্গি পরা এক ব্যক্তি এ দিন সকাল সাড়ে ৮টা নাগাদ থালিপারাম্বার প্রশাসনিক দফতর চত্বরে ঢোকে। সে গাঁধীজির মূর্তিতে আঘাত করে চশমাটি ভেঙে দেয়। মূর্তির গলা থেকে মালাটি খুলে নিয়ে ছুড়ে ফেলে দেয়। তার পর প্রশাসনিক ভবন চত্বর ছেড়ে বেরিয়ে যায়।

ঘটনাস্থলে যাঁরা ছিলেন, তাঁরা হামলাকারীর ছবি তোলার চেষ্টা করেন বলে জানা গিয়েছে। পাশ থেকে বা পিছন থেকে কয়েক জন তাঁর ছবি তুলেও নেন। কিন্তু মুখের ছবি তোলা যায়নি।

আরও পড়ুন: মূর্তি-দায় ঠেলছেন মোদীরা

আরও পড়ুন: মূর্তি ভাঙচুর দক্ষিণেও, ছাড় বিজেপি নেতাকে

প্রত্যক্ষদর্শীদের বয়ান এবং তাঁদের কাছ থেকে পাওয়া ছবির ভিত্তিতে অভিযোগ দায়ের হয়েছে পুলিশে। অভিযুক্তের খোঁজ চলছে।

ত্রিপুরা বিধানসভা নির্বাচনে বামেদের শোচনীয় হারের পর সেখানে লেনিন মূর্তি আক্রান্ত হয় কয়েক দিন আগে। দক্ষিণ ত্রিপুরার বিলোনিয়া কলেজ স্কোয়ারে বুলডোজার দিয়ে ভেঙে ফেলা হয় লেনিনের মূর্তি। সেই থেকে শুরু। দেশের নানা প্রান্ত থেকে বিভিন্ন মূর্তির উপরে হামলার অভিযোগ আসছে তার পর থেকেই। তামিলনাড়ুতে পেরিয়ারের মূর্তি ভাঙা হয়েছে। বাংলায় হামলা হয়েছে শ্যামপ্রসাদ মুখোপাধ্যায়ের মূর্তিতে। উত্তরপ্রদেশে আক্রান্ত হয়েছে অম্বেডকরের মূর্তি