• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

চিকিৎসকরূপেণ, নবরাত্রির সূচনায় দশভুজার নব রূপের বন্দনা

durga
নব রূপে দশভুজা।

পঞ্জিকা অনুসারে এখন দেবীপক্ষ। বাংলায় দুর্গা পুজো শুরু হতে আরও কয়েকটা দিন বাকি থাকলেও গোটা দেশে এ দিনই শুরু হয়ে গিয়েছে নবরাত্রি পালন। আর সেই দিনেই পোস্ট হওয়া এক চিকিৎসকের ছবি নেট দুনিয়ায় ভাইরাল। এ যেন দশভুজার নব রূপ।

করোনা আবহে দেশে উৎসব পালন শুরু হলেও এ বার ছুটি নেই চিকিৎসক, স্বাস্থ্যকর্মীদের। দেশে এখনও পর্যন্ত করোনা সংক্রমণ বন্ধ হওয়ার কোনও লক্ষণ নেই। এরই মধ্যে উৎসব। আর এই সময়টায় আরও সতর্ক থাকার দরকার বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। সাধারণ মানুষকে যেমন সতর্ক থাকতে হবে সংক্রমণ থেকে বাঁচার জন্য, তেমন সব সময়ে প্রস্তুত থাকতে হবে চিকিৎসকদেরও। সত্যিই দশভুজার মতো দশ হাতে সামলাতে হবে পরিস্থিতি।

 

করোনাকালের গোড়া থেকেই কর্তব্য পালনের বড় নজির দেখিয়ে চলেছেন দেশের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা। উৎসবের সময়েও তাঁরা তেমনটাই করে যাবেন। সম্ভবত সেই বার্তা দিতেই ‘অল ইন্ডিয়া মেডিক্যাল স্টুডেন্টস অ্যাসোসিয়েশন’ নামে একটি টুইটার হ্যান্ডলে এই ছবিটি পোস্ট করা হয়। থিমের দুর্গা নয়, বাস্তবের এক মহিলা চিকিৎসকেরই যেন দশটি হাত। মা দুর্গার মতো সব হাতে অস্ত্রের বদলে বিভিন্ন চিকিৎসা সরঞ্জাম। ছবিতে তাঁকে এক রোগীর পরিচর্যা করতেও দেখা যাচ্ছে।

আরও পড়ুন: মোদীর ওয়েবসাইট থেকে কয়েক লক্ষ লোকের তথ্য চুরি, দাবি মার্কিন সাইবার সংস্থার

নবরাত্রি শুরুর দিনে শুভেচ্ছা জানাতেই এই ছবিটি পোস্ট করা হয়। আর তা ছড়িয়ে পড়ে। টুইটার থেকে ফেসবুক, হোয়াটসঅ্যাপেও ঘুরছে এই 'চিকিৎসক অবতারের' ছবি। কমেন্টে কমেন্টে চলছে নতুন রূপের বন্দনা। নেটাগরিকরা বলছেন, ভাইরাস অসুর থেকে বাঁচতে চিকিৎসকই তো আসল ভগবান। গোটা বিশ্বের চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মীরাও যাতে ভাল থাকেন, সেই প্রার্থনাও করেছেন অনেকে। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন