অনন্তনাগে লোকসভা ভোট শেষ হওয়ার দু’দিনের মাথায় সেনা-জঙ্গি সংঘর্ষে নিহত দুই হিজবুল জঙ্গি। 

পুলিশ জানিয়েছে, নিহত সফদর আমিন বাট (২৫) বিজবেহারার জিরপোরা এলাকার বাসিন্দা। ২০১৭ সালের মে থেকে সক্রিয় ভাবে হিজবুলের সঙ্গে যুক্ত ছিল সে। অন্য জন, বুরহান আহমেদ গনাই ওরফে সইফুল্লা (২৫) ফিজ়িওথেরাপি নিয়ে স্নাতক স্তরের কোর্স করছিল। অনন্তনাগের বাসিন্দা এই যুবক গত বছর জঙ্গি দলে নাম লেখায়। 

পুলিশের এক মুখপাত্র জানান, অনন্তনাগ থেকে ৪৮ কিলামিটার দূরে বিজবেহারা এলাকায় জঙ্গি উপস্থিতির কথা জানতে পেরে তল্লাশি চালায় সেনা ও পুলিশ। সেই সময়ে তাদের নিশানা করে গুলি চালায় জঙ্গিরা। বাহিনীর জবাবে মৃত্যু হয় দুই জঙ্গির। ঘটনাস্থল থেকে অস্ত্রশস্ত্র উদ্ধার হয়েছে। প্রসঙ্গত, পিডিপি নেতা ও জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির নিজের শহর এই বিজবেহারা। এলাকায় অভিযান এখনও চলছে। তা শেষ হওয়ার আগে সংঘর্ষস্থল থেকে সাধারণ মানুষকে দূরে থাকার নির্দেশ দিয়েছে পুলিশ।

দিল্লি দখলের লড়াইলোকসভা নির্বাচন ২০১৯ 

অন্য দিকে কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী নেতা সাবির শাহের মেয়ে সামাকে ইডি তলব করায় ক্ষুব্ধ জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ও ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আবদুল্লা। টুইটে ওমরের অভিযোগ, ২০০৫ সালে সন্ত্রাসবাদীদের আর্থিক মদত দেওয়ার মামলায় সাবিরকে গ্রেফতার করা হয়েছে। তখন সামার বয়স পাঁচ। সেই মামলায় সামাকে এখন ডেকে পাঠানোর অর্থ কী? এর আগেও ১৯ বছরের সামাকে দু’বার তলব করেছিল ইডি। ওই মামলায় ২০১৭ সালে গ্রেফতার করা হয় সাবির শাহকে। প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি বলেছেন, ‘‘সামার পরিশ্রম ও একাগ্রতা তাঁকে সব সঙ্কট অতিক্রম করতে সাহায্য করেছে। রাজ্যের তরুণ-তরুণীদের কাছে ওই কিশোরী অনুপ্রেরণা।’’

৯৭.৮ শতাংশ নম্বর পেয়ে ২০১৮-য় সিবিএসই পরীক্ষায় শীর্ষস্থানে ছিলেন সামা। বর্তমানে ব্রিটেনে আইন নিয়ে পড়ছেন তিনি। তাঁর মা বিলকিস  শাহ পেশায় চিকিৎসক। তিনি জানিয়েছন, দেশের বাইরে থাকায় এর আগে ইডির তলবে হাজিরা দিতে পারেননি মেয়ে। ইতিমধ্যে সন্ত্রাসে আর্থিক মদতের মামলায় শ্রীনগরের রাওলপোরায় তাঁদের নামে থাকা বাড়িটি বাজেয়াপ্ত করেছে ইডি। বিলকিস জানিয়েছেন, ১৯৯৯ সালে তাঁর বাবা এই বাড়িটি কিনেছিলেন। পরে বিলকিসের বোনকে এটি উপহার দেন তিনি। সেই বোন আবার দিদি ও দুই ভাইঝিকে বাড়িটি লিখে দেন।