• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

পাল্টাতে পারে বিয়ের বয়স

Marriage
প্রতীকী ছবি।

মেয়েদের বিয়ের বয়স ঠিক করতে একটি টাস্ক ফোর্স তৈরি করা হবে বলে আজ জানালেন নির্মলা সীতারামন। এ দেশে মেয়েরা আঠারো পেরোলে বিবাহযোগ্যা বলে গণ্য হয়। কিন্তু নির্মলা জানান, মেয়েদের বিয়ের বয়স নিয়ে নতুন করে চিন্তা চলছে। তার জন্য একটি টাস্ক ফোর্স গঠন করা হবে।

‘বেটি বচাও বেটি পড়াও’ প্রকল্পে বরাবর জোর দিয়েছে মোদী সরকার। তার ফলে স্কুলছুট শিশুকন্যাদের একটা বড় অংশকে স্কুলে ফেরানো গিয়েছে বলেও দাবি কেন্দ্রের। এ বার তাই এক লাফে কেন্দ্রীয় বাজেটে নারী ও শিশুকল্যাণ মন্ত্রকের জন্য ১৪ শতাংশ বরাদ্দ বাড়ানো হল। যার মধ্যে শুধুমাত্র ‘বেটি বচাও বেটি পড়াও’ প্রকল্পের জন্যই বরাদ্দের পরিমাণ ২২০ কোটি টাকা। মন্ত্রকের জন্য বরাদ্দ অর্থের একটা বড় অংশ যাবে অঙ্গনওয়াড়ি প্রকল্প খাতে।

২০২০-’২১ অর্থবর্ষে নারী ও শিশুকল্যাণ মন্ত্রকের জন্য প্রায় ৩০ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্রীয় সরকার। নির্মলা ঘোষণা করেছেন, সামাজিক কল্যাণ ক্ষেত্রে বরাদ্দের পরিমাণ বেড়ে হয়েছে ৪,০৩৬.৪৯ কোটি টাকা। গত বছর যে সংখ্যাটা ছিল, ৩,৮৯১.৭১ কোটি টাকা। এই সামাজিক কল্যাণ ক্ষেত্রের আওতায় রয়েছে পুষ্টি, সামাজিক নিরাপত্তা ও নানা কল্যাণমূলক প্রকল্প।                                

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন