প্রয়াত হলেন কেন্দ্রীয় মন্ত্রী অনন্ত কুমার। ক্যানসারে আক্রান্ত ছিলেন তিনি। সোমবার সকালে বেঙ্গালুরুর এক হাসপাতালে মৃত্যু হয় তাঁর। বয়স হয়েছিল ৫৯ বছর। কেন্দ্রীয় রাসায়নিক, সার এবং সংসদ বিষয়ক মন্ত্রকের দায়িত্বে ছিলেন অনন্ত কুমার।

১৯৫৯ সালের ২২ জুলাই বেঙ্গালুরুতে জন্মগ্রহণ করেন অনন্ত কুমার। ছ’বারে সাংসদ ছিলেন তিনি। ২০১৪ সালে তিনি দক্ষিণ বেঙ্গালুরু লোকসভা কেন্দ্র থেকে নির্বাচিত হয়েছিলেন।

কেন্দ্রীয় মন্ত্রিসভার এই গুরুত্বপূর্ণ সদস্যের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ-সহ অন্যান্যরা। শোক প্রকাশ করেছেন রাহুল গাঁধী, মমতা বন্দ্যোপাধ্যায়ও। শুধু মোদী মন্ত্রিসভাতেই নয়, আটলবিহারী বাজপেয়ীর মন্ত্রিসভারও সদস্য ছিলেন তিনি।

 

 

আরও পড়ুন: সাতসকালেই বিস্ফোরণ, মাওবাদী চ্যালেঞ্জের সামনে দাঁড়িয়ে ভোট শুরু ছত্তীসগঢ়ে

রাষ্ট্রপতি তাঁর শোক বার্তায় বলেছেন, দেশের জন্য, বিশেষ করে কর্নাটকের মানুষের জন্য এ এক  বিরাট  ক্ষতি। তাঁর পরিবার এবং বন্ধুদের প্রতি সমবেদনা রইল। প্রধানমন্ত্রী লিখেছেন, আমি গভীর ভাবে শোকাহত। তাঁর রাজনৈতিক জীবন প্রশংসার দাবি রাখে।

আরও পড়ুন: চিনের সঙ্গে আলোচনার বার্তা দিল্লির

মাস কয়েক আগেই জানা যায় অনন্ত কুমার ক্যানসারে আক্রান্ত। তার পরই চিকিৎসার জন্য আমেরিকা নিয়ে যাওয়া হয়েছিল তাঁকে। গত মাসেই আমেরিকা থেকে ফেরেন তিনি। শেষ শ্রদ্ধার জন্য আজ বেঙ্গালুরুর ন্যাশনাল কলেজে তাঁর দেহ রাখা থাকবে বলে জানা গিয়েছে।

(কী বললেন প্রধানমন্ত্রী, কী বলছে সংসদ- দেশের রাজধানীর খবর, রাজনীতির খবর জানতে আমাদের দেশ বিভাগে ক্লিক করুন।)