• সংবাদ সংস্থা    
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মৃত্যুর পরেও দেড় বছর বেতন! দুর্নীতির অভিযোগে ফের উত্তাল স্কুল শিক্ষা দফতর

pwpw
প্রতীকী চিত্র।

মাস খানেক আগে অনামিকা শুল্ক নামের শিক্ষিকাকে ঘিরে উত্তাল হয়েছিল উত্তরপ্রদেশের স্কুল শিক্ষা দফতর।  এক সঙ্গে ২৫ স্কুলে চাকরি করা ওই শিক্ষিকার কথা প্রকাশ্যে আসতেই শুরু হয় তদন্ত। সেই ঘটনার রেশ কাটতে কাটতেই অপর এক জালিয়াতির ঘটনা সামনে এল। চার বছর আগে মারা গিয়েছেন অরবিন্দ কুমার এক স্কুল শিক্ষক। কিন্তু মৃত্যুর পর ১৮ মাস ধরে তাঁর অ্যাকাউন্টে এসেছে মাইনে। উত্তরপ্রদেশের পিলভিটের এই ঘটনা সামনে আসতেই নড়েচড়ে বসেছে প্রশাসন। শুরু হয়েছে তদন্ত।

অরবিন্দ কুমার পিলভিটের বিলসান্দা প্রাইমারি স্কুলে শিক্ষকতা করতেন। ২০১৫-র ৫ নভেম্বর তিনি সেই স্কুলে শিক্ষক হিসাবে যোগ দেন। ২০১৬-র ২২ মে মারা যান তিনি। কিন্তু তার পরেও ২০১৭-র নভেম্বর অবধি অরবিন্দের ব্যাঙ্ক অ্যাকাউন্টে প্রতি মাসের মাইনে ঢুকেছে বলে জানিয়েছেন সেখানকার প্রাথমিক শিক্ষা অধিকর্তা দেবেন্দ্র স্বরূপ।

গোটা ঘটনা সামনে আসে যখন অরবিন্দের স্ত্রী স্বামীর চাকরি পাওয়ার জন্য সরকারের দ্বারস্থ হন। এ ব্যাপারে পিলভিটের বেসিক এডুকেশন কো অর্ডিনেটর রাকেশ পটেল বলেছেন, ‘‘বেতনের শিট প্রধান শিক্ষক তৈরি করেন। তার পর তা ব্লক এডুকশন অফিসারকে পাঠান। সেই অফিসার অর্থবিভাগে রিপোর্ট পাঠান, তার পর মাইনে হয়। কিন্তু এ ক্ষেত্রে কী ভাবে নজর এড়াল, কারা এই ঘটনার পিছনে দায়ী, তা তদন্ত করে দেখা হচ্ছে।’’

আরও পড়ুন: মৃত্যুতে ব্রিটেনকে টপকালেও আশা জাগাচ্ছে সংক্রমণ ও সুস্থ হওয়ার হার

আরও পড়ুন: শারীরিক সম্পর্ক করে না স্ত্রী! বিয়ের ২২ মাস পর আত্মঘাতী স্বামী

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন