• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মানুষের উন্নয়নের ফাঁদে পড়ে মায়ের কাছে যেতে পারছে না হস্তি শাবক!

Elephant
রাস্তা পারাপার হওয়ার চেষ্টা হস্তি শাবকের। ছবি: টুইটার থেকে নেওয়া।

মানুষের তৈরি রাস্তা বন্যপ্রাণীদের যাতায়াতে কতটা অসুবিধার সৃষ্টি করে করে তা এই ভিডিয়ো দেখলেই আরও একবার প্রমাণ হয়ে যায়। যেখানে একটি হস্তি শাবক, রাস্তার ধারে কয়েক ইঞ্চি উঁচু গার্ডওয়ালটাই পেরতে পারছে না। তার মায়ের সাহায্য প্রয়োজন হচ্ছে। কেরলে এমনই এক দৃশ্য ধরা পড়ল ক্যামেরায়।

একাধিক ভেরিফায়েড টুইটার হ্যান্ডল থেকে ভিডিয়োটি পোস্ট হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, একটি পাহাড়ি রাস্তা, চার ধার জঙ্গলে ভরা। দূরে তিনটি হাতি রাস্তা পারাপার করছিল। আর তা দেখতে পেয়েই একটি ট্রাক দাঁড়িয়ে পড়ে। ধৈর্য ধরে অপেক্ষা করতে থাকেন ড্রাইভার।

ঘটনাটি ট্রাকের পিছনে অপেক্ষারত এক সাইক্লিস্ট দলের এক সদস্য ক্যামেরাবন্দি করেন। স্থানীয় সূত্রে জানা গিয়েছে ৩৮ বছর বয়সি ওই সাইক্লিস্টের নাম অনীশ কাটা। বৃহস্পতিবার সকাল সাড়ে সাতটা নাগাদ অনীশ ও আরও তিন জন কেরলের মালাপুরমে সাইকেল নিয়ে বেরিয়েছিলেন। কেরল-তামিলানড়ুর সীমান্তের কাছে নাদুকানি চুরাম এলাকায় এই দৃশ্য দেখতে পান তাঁরা।

আরও পড়ুন: চাপের মধ্যেও পিপিই পরে নাচছেন চিকিৎসক, ভাইরাল ভিডিয়ো

ভিডিয়োতে দেখা যাচ্ছে, একটি বড়, সঙ্গে দু’টি শাবক, যার মধ্যে একটি একদম বাচ্চা হাতি রাস্তা পারাপার করছিল। রাস্তায় পাহাড়ের দিকের অংশে কিছুটা উঁচু গার্ডওয়াল দেওয়া ছিল। দু’টি হাতি আনায়াসে পেরিয়ে গেলেও বাচ্চা হাতিটির পক্ষে তা সম্ভব হচ্ছিল না। কারণ গার্ডওয়ালটির উচ্চতা হস্তি শাবকটির সমান। ফলে সে সামনের পা দু’টি দেওয়াল তুলে দিলেও পারা হওয়া তার পক্ষে সম্ভব হচ্ছিল না, পুরো শরীরটাকে সে তুলতে পারছিল না কোনও ভাবেই। মায়ের কাছে পৌঁছতে না পেরে অস্থির হয়ে পড়ে সে। গার্ডওয়ালের কাছ থেকে পিছিয়ে ফের রাস্তার মাঝে চলে যায়, ছোটাছুটি শুরু করে। তা দেখে মা-হাতি আবার গার্ডওয়াল ডিঙিয়ে শাবকের আছে আসে। সাহায্য করে শাবকটিকে পারা হতে। শুঁড় দিয়ে তাকে এক প্রকার তুলে গার্ডওয়াল পার করে দেয়।

আরও পড়ুন: ১২ বছর ধরে নাকি বিয়ারের ট্যাঙ্কে প্রস্রাব করেছেন এক কর্মী

অনিশ জানিয়েছেন, “এটা একটা হৃদয় ছুঁয়ে যাওয়া দৃশ্য। লকডাউনের ফলে রাস্তায় বেশি গাড়ি ছিল না, কয়েকটি মালবাহী গাড়ি হাতিগুলিকে দেখেই দাঁড়িয়ে পড়েন। হাতির দলটি পেরিয়ে যেতে গাড়িগুলি এগিয়ে যায়। গোটা ঘটনা বেশ কয়েক মিনিট ধরে চলে।”

প্রাক্তন কেন্দ্রীয় পরিবেশমন্ত্রী জয়রাম রমেশ সহ অনেকেই ভিডিয়োটি দেখে বিস্ময় প্রকাশ করেছেন।

দেখুন সেই ভিডিয়ো:

 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন