Advertisement
২০ জুন ২০২৪
Presents
Gold hallmarking

পুরনো গয়না বিক্রি করবেন? হলমার্ক আছে তো? না হলেই কিন্তু বিপদ

হলমার্ক ইউনিক আইডেন্টিফিকেশন নম্বর সোনার গয়না অথবা শিল্পকর্মের শনাক্তকরণ নম্বর। এটি পণ্যকে একটি স্বতন্ত্র বৈশিষ্ট্য প্রদান করে। এর মাধ্যমে সোনার বিশুদ্ধতা নিশ্চিত করা হয়।

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:০০
Share: Save:

কেন্দ্রীয় সরকার সোনার গয়না বিক্রিতে স্বচ্ছতা আনতে এবং গ্রাহকেরা যাতে প্রতারিত না হন, তা নিশ্চিত করতে বিক্রির ক্ষেত্রে নতুন নিয়ম তৈরি করেছে। এখন সব সোনার গয়নায় হলমার্ক ইউনিক আইডেন্টিফিকেশন নম্বর থাকা বাধ্যতামূলক। আপনার কাছে যদি পুরনো হলমার্ক না করা সোনার গয়না থাকে এবং তা বদল অথবা বিক্রি করতে চান, সে ক্ষেত্রে আগে অবশ্যই হলমার্ক করতে হবে।

হলমার্ক ইউনিক আইডেন্টিফিকেশন নম্বর সোনার গয়না অথবা শিল্পকর্মের উপর শনাক্তকরণ নম্বর। এটি পণ্যকে একটি স্বতন্ত্র বৈশিষ্ট্য প্রদান করে। এর মাধ্যমে সোনার বিশুদ্ধতা নিশ্চিত করা হয়। সোনার গয়নাতেও বর্তমানে অবশ্যই ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডের লোগো থাকতে হবে।

সরকারি নিয়ম অনুসারে, হলমার্ক ছাড়া সোনার গয়না বিক্রি করা যাবে না। যদি আপনার কাছে বদল অথবা বিক্রির জন্য পুরনো হলমার্ক না করা সোনার গয়না থাকে, সে ক্ষেত্রে এইচইউআইডি দিয়ে হলমার্ক করাতে হবে। মনে রাখবেন, আপনার গয়নায় যদি ইতিমধ্যে পুরনো অথবা আগের হলমার্ক চিহ্ন দেওয়া থাকে, সে ক্ষেত্রে হলমার্কিং প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে না।

এ ছাড়াও দুই গ্রামের কম ওজনের সোনা, আন্তর্জাতিক প্রদর্শনীর জন্য গয়না বিদেশি ক্রেতার নির্দিষ্ট প্রয়োজনে রফতানির জন্য নির্ধারিত কোনও পণ্য এবং ফাউন্টেন পেন, ঘড়ি অথবা বিশেষ ধরনের কোনও গয়না হলমার্কিংয়ের আওতায় পড়বে না। যে গয়নার দোকানগুলির টার্নওভার ৪০ লক্ষ টাকার নীচে, তাদেরও এই প্রক্রিয়া থেকে ছাড় দেওয়া হয়েছে।

গ্রাহকেরা যে কোনও বিআইএস স্বীকৃত হলমার্কিং সেন্টার থেকে গয়না পরীক্ষা করাতে পারেন। পাঁচটি অথবা তার বেশি গয়না পরীক্ষা করালে সেই ব্যক্তিকে প্রতিটির জন্য ৪৫ টাকা করে দিতে হবে। কিন্তু চারটি গয়না থাকলে ২০০ টাকা চার্জ দিতে হবে।

এ ছাড়া ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডের রেজিস্টার করা দোকানের মাধ্যমেও গয়না হলমার্ক করাতে পারেন। জুয়েলার্স প্রক্রিয়ার জন্য গয়নাটি বিআইএস অ্যাসেয়িং এবং হলমার্কিং সেন্টারে নিয়ে যাবে।

নতুন হলমার্কের নিয়ম অনুসারে, সোনা কেনার প্রক্রিয়াকে এই নিয়ম আরও স্বচ্ছ করে তুলবে। পণ্যের গুণমান বজায় রাখা নিশ্চিত করবে। যে সকল জুয়েলার্স সোনার হলমার্ক পাবেন না, তাঁদের এক বছরের কারাদণ্ড, বা গয়নার মূল্যের পাঁচ গুণ জরিমানা অথবা উভয়ই হতে পারে।


বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hallmark Jewellery
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE