Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied

চিত্র সংবাদ

Big Budget Movies: দেড়শো থেকে ৫০০ কোটি! এখনও পর্যন্ত ব্যয়বহুল ছবিগুলির কোনটিতে আলিয়া-রণবীর, অক্ষয়-ঐশ্বর্যারা?

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৩ ফেব্রুয়ারি ২০২২ ১৪:০৯
কারও হাতে রয়েছে ৩০০ কোটির ছবি। কেউ বা ময়দানে নেমেছেন ৫০০ কোটির বাজেট হাতে নিয়ে। চলতি বছরে এমন বেশ কয়েকটি বড় বাজেটের ছবি মুক্তির পথে রয়েছে। তার কোনওটিতে জুটি বেঁধেছেন আলিয়া ভট্ট এবং রণবীর কপূর। কোনওটিতে বা প্রভাস একাই মাটি কাঁপানোর লক্ষ্য নিয়েছেন। দৌড়ে রয়েছেন অক্ষয় কুমার বা ঐশ্বর্য রাই বচ্চনরাও। দেখা যাক, কোন তারকার হাতে কী ছবি রয়েছে?

২০২২ সালে বলিউডের মুনাফায় কামড় বসাতে পারে ‘আচার্য’। সম্পর্কে বাবা এবং ছেলে— দক্ষিণের দুই সুপারস্টারই একসঙ্গে বড়পর্দা কাঁপাতে তৈরি।  চিরঞ্জীবীর সঙ্গে তাঁর ছেলে রাম চরণের জুটির ‘আচার্য’ অবশ্য তেলুগু ভাষায় তৈরি। তবে ‘সাবটাইটেল’-এর সাহায্যে এ ছবি দেখতে তো বাধা নেই। ফলে দেশ-বিদেশের দর্শকদের সন্তুষ্ট করতে পারে অ্যাকশনে-ড্রামার ভরপুর ‘আচার্য’।
Advertisement
বাবা-ছেলের জুটির সঙ্গে ‘আচার্য’-তে হাজিরা দিয়েছেন পূজা হেগড়ে এবং কাজল অগ্রবালও। বলিউডের সোনু সুদও তাঁদের সঙ্গে তাল মিলিয়েছেন। আর রয়েছেন বাংলার যিশু সেনগুপ্ত। দক্ষিণের নামজাদা পরিচালক কোরাতালা শিবার মুন্সিয়ানায় এ ছবি যে দর্শকদের টানবে বলেই আশাবাদী নির্মাতারা। ছবির বাজেটও নাকি ১০০ কোটিরও উপরে উঠেছে। শোনা যাচ্ছে, এপ্রিলে শেষ দিকে মুক্তির অপেক্ষায় এ ছবির কাজে ১৪০ কোটি টাকা খরচ হয়ে গিয়েছে।

প্রভাসের মুকুটে আর একটি পালক হতে পারে ‘র‌্যাধেশ্যাম’। পিরিয়ড ছবির প্রেক্ষাপটে এই রোম্যান্টিক-ড্রামা তেলুগুর পাশাপাশি হিন্দিতেও শ্যুটিং করা হয়েছে। ‘আচার্য’-র মতো জোড়া নায়িকার ছবি নয়। নায়িকার দায়িত্ব সামলেছেন পূজা হেগড়ে।
Advertisement
সব কিছু ঠিকঠাক থাকলে মার্চের গোড়াতেই ‘র‌্যাধেশ্যাম’ দেখতে পারেন। ‘বাহুবলী’ প্রভাসের এ ছবিতে নাকি সাড়ে ৩০০ কোটি টাকা ঢালা হয়েছে। ফলে আশায় বুক বেঁধেছেন পরিচালক রাধাকৃষ্ণ কুমার।

চলতি বছর বড় বাজেটের ছবি তৈরির দৌড়ে রয়েছে বলিউডও। ‘পৃথ্বীরাজ’ নিয়ে হাজির হবেন পরিচালক চন্দ্রপ্রকাশ দ্বিবেদী। এতে আবার বড় চমকও রয়েছে। ‘যশরাজ ফিল্মস’-এর ব্যানারে এ ছবিতেই বলিউডে অভিষিক্ত হচ্ছেন প্রাক্তন মিস ওয়র্ল্ড মানুষী চিল্লর। তিনিই পৃথ্বীরাজের স্ত্রী ‍সংযুক্তা। আর যোদ্ধা রাজা পৃথ্বীরাজ চৌহান? তাঁকে ফুটিয়ে তুলতে অক্ষয় কুমারের দ্বারস্থ হয়েছে চন্দ্রপ্রকাশকে। সঙ্গে খলনায়কের ভূমিকায় অবতীর্ণ হয়েছেন সঞ্জয় দত্ত।

অ্যাকশন-ড্রামা হলেও ‘পৃথ্বীরাজ’-এ রোম্যান্স কিছু কম নেই। জুনের গোড়াতেই মুক্তি পেতে পারে এ ছবি। ‘পৃথ্বীরাজ’ তৈরি করতে নাকি ৩০০ কোটির খসিয়ে ফেলেছে ‘যশরাজ ফিল্মস’।

বেশ কয়েক বছর ধরেই এ ছবির কাজ চলছে। সেই ২০১৮ সাল থেকে। তবে অয়ন মুখোপাধ্যায়ের ‘ব্রহ্মাস্ত্র’ কবে দেখা যাবে? প্রযোজকদের দাবি, সেপ্টেম্বরের গোড়াতেই তার ঝলক দেখতে পারবেন দর্শকেরা। পরিচালক ছাড়াও কর্ণ জোহর, হীরু জোহরের সঙ্গে এ ছবির প্রযোজনায় নেমেছেন রণবীর কপূর। সঙ্গে রয়েছেন আরও অনেকে।

রণবীর কপূর-আলিয়া ভট্ট জুটি তো রয়েইছে। সঙ্গে অমিতাভ বচ্চন এবং নাগার্জুনও তৈরি তাঁদের ‘ব্রহ্মাস্ত্র’ নিয়ে। রয়েছেন মৌনী রায়ও।  বলিউডের অন্দরের জল্পনা, এ ছবির জন্য অন্তত ৩০০ কোটি টাকা খরচ হয়ে গিয়েছে।

‘বাহুবলী’-পর্বের পর আবারও বড়সড় হিট ছবি উপহার দিতে পারেন তিনি। এমনই মনে করছেন পরিচালক আর আর রাজামৌলীর ভক্তেরা। এ বার তাঁদের বাজি ‘আরআরআর’। তবে প্রভাসের বদলে এ ছবিতে নায়ক রাম চরণ। অজয় দেবগণ এবং আলিয়া ভট্টও রয়েছেন। তবে কিছুক্ষণের জন্য অর্থাৎ ‘ক্যামিয়ো’র ভূমিকায়।

ব্রিটিশ শাসক এবং হায়দরাবাদের নিজামদের বিরুদ্ধে কী ভাবে যুদ্ধে অবতীর্ণ হয়েছিলেন আল্লুরি সীতারাম রাজু, তা-ই দেখাতে চান রাজামৌলী। আগামী মার্চের শেষে রাজুর সেই কাজ দেখা যেতে পারে। সে ছবির নির্মাণে নাকি প্রায় ৪০০ কোটি টাকা শেষ হয়ে গিয়েছে।

প্রায় দু’বছর তাঁর কোনও ছবি মুক্তি পায়নি। তবে চলতি বছর তার ব্যতিক্রম হতে পারে। আবারও দেখা যেতে পারে মণিরত্নমের জাদু। ‘পন্নিইন সেলবন’ নিয়ে তিনি তৈরি। মণিরত্নমের মতোই এ ছবির মাধ্যমে বছর দুয়েক পর পর্দায় ফিরছেন ঐশ্বর্যা রাই বচ্চন। সঙ্গে রয়েছেন বিক্রম, জয়রাম রবি এবং কার্তি।

তামিল ভাষার এই ছবিতে ওয়েব সিরিজের জনপ্রিয় মুখ সবিতা ধুলিপালাকেও দেখা যাবে। এ আর রহমানের সুরারোপিত এই সিরিজ। শোনা যাচ্ছে, সেপ্টেম্বরে মুক্তি পেতে পারে ‘পন্নিইন সেলবন’। এর বাজেট নাকি ৫০০ কোটি টাকা!

একই বছরে বড় বাজেটের দ্বিতীয় ছবিতে রয়েছেন প্রভাস। রামায়ণের উপর ভিত্তি করে তৈরি হয়েছে ‘আদিপুরুষ’। তাতে প্রভাসের সঙ্গে রয়েছেন কৃতী শ্যানন। রাঘব-জানকীর এই জুটি ভাঙতে সইফ আলি খান আসবেন লঙ্কেশ রূপে। তেলুগুর পাশাপাশি হিন্দিতেও এ ছবির শ্যুটিং হয়েছে।

ভারতীয় ছবির ইতিহাসে আরও একটি ৫০০ কোটির ছবি দেখা যেতে পারে। ‘আদিপুরুষ’-এর জন্য নাকি এই পরিমাণ টাকাই খরচ হয়ে গিয়েছে। কবে দেখা যাবে এ ছবি? শোনা যাচ্ছে, অগস্টেই পর্দায় আসতে পারে ‘আদিপুরুষ’!