• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

আন্তর্জাতিক

বিকল্প মুদ্রা ব্যবস্থা-সহ আস্ত একটা শহর তৈরি করছেন বলিউডে কাজ করা এই মার্কিন পপ গায়ক

শেয়ার করুন
১২ akon
বাইরের দুনিয়া থেকে লুকনো একটা হাইটেক শহর। যে শহরে সুপারহিরোদের বাস। মার্ভেল কমিকস-এর সুপারহিরো ফিল্ম ব্ল্যাক প্যান্থারদের বাস এমনই এক শহরে।
১২ akon
শহরের নাম ছিল ওয়াকান্ডা। যা সুপারহিরো ব্ল্যাক প্যান্থারের শহর। পূর্ব আফ্রিকায় তানজানিয়ার উত্তরে অবস্থিত এই শহরটি। ‘ব্ল্যাক প্যান্থার’ ছাড়াও ‘ফ্যানটাসটিক ফোর’, ‘ক্যাপ্টেন আমেরিকা’ ফিল্মেও এই শহরের উল্লেখ রয়েছে।
১২ akon
এই শহরের প্রযুক্তির কাছে সারা বিশ্ব হার মেনেছিল। এ বার এমনই এক হাইটেক শহর বাস্তবেও তৈরি হতে চলেছে আফ্রিকায়!
১২ akon
তবে যতটা উন্নত প্রযুক্তি ফিল্মের ওয়াকান্ডায় দেখানো হয়েছে, ততটা অবশ্যই বাস্তবের ওয়াকান্ডায় দেখা যাবে না। বাস্তবের ওয়াকান্ডার অবস্থান কোথায় হতে চলেছে?
১২ akon
সেনেগালের রাজধানী দাকারের একেবারে পাশেই তৈরি হতে চলেছে এই শহর। সেনেগালের নিউ ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট থেকে মাত্র পাঁচ মিনিটের দূরত্বে।
১২ akon
সেনেগালের প্রেসিডেন্ট ম্যাকি সল মার্কিন পপ-সিঙ্গার অ্যাকনকে শহরের জন্য দু’হাজার একর জমি দিয়েছেন। পপ গায়ক অ্যাকনই এই শহরটি তৈরি করতে চলেছেন। তাঁর নামানুসারে এই শহরের নাম রাখা হবে অ্যাকন সিটি।
১২ akon
৪৬ বছরের এই গায়কের জন্ম আমেরিকাতে হলেও তাঁর পূর্বপুরুষ সেনেগালের বাসিন্দা। নিজের জীবনের ছেলেবেলাটাও সেনেগালেই কেটেছে তাঁর। নিজের দেশকে এগিয়ে নিয়ে যেতে অ্যাকনের এই উপহার।
১২ akon
এই শহরের পুরোটাই হবে ডিজিটাল। এমনকি নগদ টাকায় কোনও লেনদেন হবে না। সব কিছুতেই চলবে অ্যাকনের নামাঙ্কিত ক্রিপ্টোকারেন্সি-অ্যাকয়েন।
১২ akon
শহরটাকে এমন ভাবেই তৈরি করা হবে, যাতে সমস্ত সুবিধাই শহরের মানুষ পেয়ে থাকেন। এই শহরে আবাসন, পার্ক, স্টেডিয়াম, বিশ্ববিদ্যালয়, স্কুল এবং আলো উত্পাদনকারী সোলার ইউনিট থেকে শুরু করে প্রায় সবই থাকবে।
১০১২ akon
সম্প্রতি হাইটেক শহর বানানোর এই চুক্তি স্বাক্ষরিত হয়েছে। তার পরই টুইট করে ‘বাস্তবের ওয়াকান্ডা’ বানানোর কথা জানিয়েছেন গায়ক নিজেই।
১১১২ aokon
মার্কিন এই পপ তারকা কাজ করেছেন বলিউডেও। শাহরুখ খানের গলায় ‘রা ওয়ান’ ছবিতে তাঁর গাওয়া ‘ছম্মক ছল্লো’ প্রবল জনপ্রিয় হয়।
১২১২ akon
আগামী ১০ বছরের মধ্যেই আফ্রিকার মানুষদের এই শহর উপহার দেওয়ার কথা ঘোষণা করেছেন তিনি।

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন
বাছাই খবর
আরও পড়ুন