• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

আন্তর্জাতিক

আমেরিকায় ক্যালকাটা আছে, পটনা আছে স্কটল্যান্ডে, এই শহরগুলোর কথা জানেন?

শেয়ার করুন
kochi
কোচি: এ কোচি কেরলের নয়, জাপানের শিকোকু দ্বীপের একটি শহর। ১৮৮৯ সালে গড়ে ওঠে শহরটি। প্রায় সাড়ে ৩ লক্ষ লোকের বাস এই শহরে। টুনা মাছের তৈরি সুস্বাদু ডিশ- ‘কাটুসো তাতাকি’ পর্যটকদের কাছে এই শহরের অন্যতম আকর্ষণ।
patna
পটনা: স্কটল্যান্ডের পূর্ব আয়ারশায়ারের একটি গ্রাম। ১৮০২-এ গ্রামটি প্রতিষ্ঠা করেন উইলিয়াম ফুলারটন নামে এক স্কটিশ সেনা। ফুলারটনের বাবা ভারতের পটনায় ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির কর্মী ছিলেন। ফুলারটনের জন্ম হয় সেখানে। পটনার স্মৃতিতে অনুপ্রাণিত হয়ে ফুলারটন স্কটল্যান্ডে গড়ে তোলেন এই গ্রাম।
calcutta
ক্যালকাটা: এ ক্যালকাটা পশ্চিমবঙ্গের রাজধানী নয়, আমেরিকার ওয়াহোতে গড়ে ওঠা ছোট্ট একটি শহর। ১৮৭০ সালে কয়লাখনির শহর হিসেবে গড়ে ওঠে শহরটি। প্রায় ৪ হাজার লোকের বাস এখানে।
lucknow
লখনউ: আমেরিকার নিউ হ্যাম্পশায়ারের পাহাড়ের মাথায় ৫,৫০০ একরের উপর গড়ে ওঠা প্রাসাদোপম বাড়ি। একে ‘কাসল ইন দ্য ক্লাউডস’ বলা হয়। ১৯১৩-১৪-তে ধনকুবের জুতো ব্যবসায়ী তাঁর দ্বিতীয় স্ত্রীর জন্য এই বাড়িটি তৈরি করান। নাম দেন লখনউ। ভারতের লখনউয়ের নামে অনুপ্রাণিত হয়েছিলেন কি না সে বিষয়ে কিছু জানা যায়নি।
salem
সালেম: ম্যাসাচুসেটস-এর এসেক্স কাউন্টির উপকূলীয় শহর। অতীতে আমেরিকার গুরুত্বপূর্ণ সমুদ্রবন্দর শহর হিসেবে গড়ে উঠেছিল এটি। বর্তমানে পর্যটনস্থল হিসেবে বিশেষ পরিচিতি রয়েছে এই শহরের।
baroda
বরোদা: মিশাগানের ব্যারিয়েন কাউন্টির একটি গ্রাম। ২০১০-এর জনগণনা অনুযায়ী লোকসংখ্যা ৮৭৩। মাইকেল হাউজার নামে এক ব্যক্তি গড়ে তোলেন গ্রামটি।
thane
ঠাণে: অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডের ছোট্ট একটি শহর। জন ঠাণে নামে স্থানীয় এক লেখকের নামে নামকরণ করা হয়েছে বলে মনে করা হয়।
indore
ইনদওর: পশ্চিম ভার্জিনিয়ার একটি ছোট অঞ্চল। হিব্রু শব্দ ‘এন্দোর’ থেকে অঞ্চলটির নামকরণ করা হয়। যার মানে বসন্ত।

Advertisement

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
বাছাই খবর
আরও পড়ুন