• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

আন্তর্জাতিক

বারমুডা ট্রায়াঙ্গেলে যাওয়ার পরিকল্পনা! দেখে নিন কেমন হবে সেই অভিযান

শেয়ার করুন
১৪ 1
১ অক্টোবর ওরা ডাক দিয়েছে যাওয়ার। ৪০ হাজারেরও বেশি মানুষকে নিয়ে ওরা যাবে শয়তানের ত্রিভুজ বা বারমুডা ট্রায়াঙ্গেলে। শুনতে অবাক লাগছে? আসুন দেখে নেওয়া যাক।
১৪ 2
বেশ কিছু বছর ধরে আটলান্টিক মহাসাগরের এক বিস্তৃত জায়গা জুড়ে অবস্থিত একটি অঞ্চল সাধারণ মানুষ থেকে শুরু করে বিজ্ঞানীদের মনে বেশ কিছু প্রশ্নের সৃষ্টি করেছে। ত্রিভূজকৃতি ওই জায়গার উপর দিয়ে গেলেই হারিয়ে যায় জাহাজ, বিমান। যাদের আর কোনও হদিশ মেলে না। এ বার সেই ভয়ঙ্কর রহস্যময় জায়গায় যাওয়ার পরিকল্পনা করল ফেসবুকের একটি গ্রুপ।
১৪ 3
"স্টর্ম এরিয়া ৫১" যেমন রহস্যময় জায়গায় গিয়ে এলিয়েন দেখার পরিকল্পনা, সে রকমই বারমুডা ট্রায়াঙ্গেলে যাওয়ার জন্য "স্টর্ম দা বারমুডা ট্রায়াঙ্গেল, ইট কান্ট সোয়ালো আস অল" একটা গ্রুপ খুলে বসলেন একদল এবং সেখানে সায় দিয়ে ওই ভয়ঙ্কর ত্রিভুজে যাওয়ার কথা জানালেন প্রায় ৪০ হাজারের বেশি মানুষ।
১৪ 4
অ্যানটনি কারনোভালে এই পেজে জানান, ‘যারা এই জায়গায় যাওয়ার জন্য সায় দিচ্ছেন তাঁরা সকলেই যেন স্পঞ্জবব অথবা পাইরেটের চরিত্রের মতো জামাকাপড় পরে আসবেন। আমি নৌকা এবং স্কুবাগিয়ারের ব্যবস্থা করে রাখব’’। ১অক্টোবর সেখানে যাওয়ার পরিকল্পনা করা হয়েছে।
১৪ 5
শয়তানের ত্রিভুজ বা "বারমুডা ট্রায়াঙ্গেল" এই জায়গাটি সম্পর্কের কে না জানে? এই অঞ্চল থেকে হারিয়ে যাওয়া জাহাজ, প্লেনগুলির ধ্বংসাবশেষ আজ পর্যন্ত খুঁজে পাওয়া যায়নি। বিগত বেশ কিছু বছর ধরে এই বিশেষ অঞ্চল বিজ্ঞানী থেকে সাধারণ মানুষের মনে বেশ কিছু প্রশ্নের সৃষ্টি করেছে। সেই প্রশ্নের উত্তর হিসেবে হাজার হাজার ব্যাখ্যা এবং তথ্য উঠে এসেছে।
১৪ 6
বিগত বেশ কয়েক দশক ধরে আটলান্টিক মহাসাগরের উপর অবস্থিত এই ভয়ঙ্কর বারমুডা ট্রায়াঙ্গেল থেকে হারিয়ে যাওয়া জাহাজ, প্লেনগুলির কারণ না জানা গেলেও হালফিলে বিজ্ঞানীরা এই বারমুডা ট্রায়েঙ্গেলের রহস্যের সমাধান করেছেন।
১৪ 7
এই ত্রিকোণ রহস্যের মধ্যে ১০০ বছরে প্রায় এক হাজার মৃত্যু ঘটেছে।
১৪ 8
কলরাডো স্টেট ইউনিভার্সিটির গবেষকরা এখন এক নতুন তথ্য সামনে নিয়ে এসেছেন। তাদের মতে, বারমুডা ট্রায়াঙ্গেলের রহস্যের পিছনে রয়েছে এক রকম ষড়ভুজাকৃতি মেঘ(হেক্সাগোনাল ক্লাউড)।
১৪ 9
উত্তর আটলান্টিক মহাসাগরের বারমুডা দ্বীপে ২০ থেকে ৫৫ মাইল জুড়ে ষড়ভুজাকৃতি মেঘ তৈরি করে উচ্চ ক্ষমতাসম্পন্ন বায়ু। যার গতিবেগ ঘণ্টায় ১৭০ মাইল। এই উচ্চ ক্ষমতাসম্পন্ন বায়ুকে বলা হয় ‘এয়ার বম্ব’। ঝড়গুলি এতোই শক্তিশালী বলে মনে করা হয় যে তাঁর জেরে জাহাজ ও প্লেনগুলি জলের তলায় চলে যেতে পারে।
১০১৪ 10
বারমুডা ট্রায়াঙ্গেল নিয়ে যাঁরা লিখেছেন, তাদের মতে ক্রিস্টোফার কলম্বাস সর্বপ্রথম এই ত্রিভুজ নিয়ে তাঁর অভিজ্ঞতার কথা লিখেছিলেন। তাঁর মতে, তাঁর জাহাজের নাবিকেরা এই অঞ্চলে আলো এবং বিদ্যুতের চমক এবং আকাশে ধোঁয়া দেখেছেন। এ ছাড়াও এখানে তিনি কম্পাসের উল্টোপাল্টা দিক নির্দেশের কথা বলেছেন।
১১১৪ 11
গবেষকদের মতে, কন্টিনেন্টাল সেলভে জমে থাকা বিপুল পরিমাণ মিথেন হাইড্রেট অনেক জাহাজ ডোবার কারণগুলির মধ্যে অন্যতম।
১২১৪ 12
অস্ট্রেলিয়ার পরীক্ষাগারে গবেষণা করে দেখা গিয়েছে, বাতাসের বুদবুদ জলের ঘনত্ব কমিয়ে দিয়ে থাকে, যা জলকে আরও ফুলিয়ে ফাঁপিয়ে তোলে এবং তখন জলে মিথেন গ্যাস বাড়তে থাকলে তা জলে কোনও কিছু ভাসিয়ে রাখার ক্ষমতাকে কমিয়ে দেয়।
১৩১৪ 13
এই ট্রায়াঙ্গেলের বাইরেও এর রহস্যময় প্রভাব বহু বার অনুভূত হয়েছে এবং বারমুডা ট্রায়াঙ্গেলে হারিয়ে যাওয়া বিমান বা জাহাজের কোনও ধ্বংসাবশেষ আজ পর্যন্ত খুঁজে পাওয়া যায়নি। এ বার সেই ভয়ানক ট্রায়াঙ্গেলে একাধিক মানুষ যাওয়ার পরিকল্পনা করেছেন।
১৪১৪ 14
কী ভাবছেন আপনি? সঙ্গী হবেন নাকি ওই দুঃসাহসী দলের!

Advertisement

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন
বাছাই খবর
আরও পড়ুন