• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

লাইফস্টাইল

শীত কালে ব্রেকফাস্টে এই ৫ খাবার এড়িয়ে চলুন

শেয়ার করুন
breakfast
সুস্থ থাকতে, শরীরে সঠিক পুষ্টি জোগাতে কখনই ব্রেকফাস্ট বাদ দেওয়া উচিত নয়। সকালে ঠিক মতো খাবার খেলে তবেই সারা দিন চাঙ্গা থাকার এনার্জি পাওয়া যায়। ব্রেকফাস্ট শুধু খেলেই হল না, কী খাচ্ছেন সেটাও গুরুত্বপূর্ণ। পুষ্টিগুণে ভরপুর সুষম ব্রেকফাস্ট প্রয়োজন। বিশেষে করে শীত কালে যখন আমাদের এনার্জির মাত্রা এমনিতেই কিছুটা কম থাকে। এই খাবারগুলো ব্রেকফাস্ট হিসেবে যথেষ্ট প্রচলিত হলেও পুষ্টিগুণের কথা বিচার করে ব্রেকফাস্টে না খাওয়াই ভাল।
Flavored low fat yogurt
ফ্লেভারড লো ফ্যাট ইয়োগার্ট: এই সব ইয়োগার্ট বাজার থেকে কেনার সময় লেবেল পড়ে আমরা ভাবি লো ফ্যাট খাবার কিনছি। কিন্তু প্রকৃতপক্ষে এই সব ফ্লেভারড ইয়োগার্টে প্রচুর পরিমাণ চিনি ও কৃত্রিম উপাদান থাকে। যার ফলে শুধু ওজন বাড়ার ঝুঁকিই নয়, বুকে মিউকাস জমার ঝুঁকিও থাকে।
Cereals
সিরিয়ালস: সবচেয়ে সহজে জলদি ব্রেকফাস্ট তৈরি করতে সিরিয়ালই ভরসা। সিরিয়াল যতটা পুষ্টিকর ভাবা হয় ততটা মোটেও নয়। এতে যেমন অ্যাডেড সুগার থাকে তেমনই ফাইবার ও প্রোটিন থাকে না।
Fruit Juice
ফ্রুট জুস: সকালে ঘুম থেকে উঠে ফ্রুট জুস খাওয়া খুব স্বাস্থ্যকর এই ভুল ধারণা অনেকেরই রয়েছে। ফ্রুট জুসের মধ্যে যেমন চিনি থাকে তেমনই রস বের করে নেওয়ায় ফলের ফাইবার নষ্ট হয়ে যায়। ফলে ফ্রুট জুস খেলে একদিকে যেমন ডায়াবেটিসের আশঙ্কা থাকে তেমনই অন্য দিকে ওবেসেিটির সমস্যাও দেখা দেয়।
Pancake and waffle
প্যানকেক ও ওয়াফল: ব্রেকফাস্ট হিসেবে প্যানকেক বা ওয়াফল বেশ জনপ্রিয়। কিন্তু অতিরিক্ত রিফাইন্ড ফ্লাওয়ার ও চিনি থাকায় প্যানকেক খাওয়ার কিছুক্ষণ পরেই অলস ও ক্লান্ত লাগতে থাকে।
Muffin
মাফিন: সাধারণত রিফাইন্ড ময়দা, ভেজটেবল অয়েল, ডিম ও চিনি দিয়ে তৈরি হয় মাফিন। সেই সঙ্গে থাকে চকোলেট চিপস ও হুইপড ক্রিমের টপিং। হাই সুগার ও হাই ক্যালোরি খাবার মাফিন। পুষ্টিগুণ কম।

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
বাছাই খবর
আরও পড়ুন