• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

দেশ

মুকেশ অম্বানীর অ্যান্টিলিয়ার প্রতি বর্গফুটের দাম কত জানেন?

শেয়ার করুন
১৫ 1
বিশ্বের বিলাসবহুল বাড়িগুলির মধ্যে এটি অন্যতম। নাম অ্যান্টিলিয়া। মুম্বইয়ের এই বাড়িটিই রিলায়্যান্স কর্ণধার মুকেশ অম্বানীর ঠিকানা। এই অট্টালিকার মতো বাড়িটির কোনও একটি তলার সঙ্গে অপর তলার মিল নেই। কিন্তু এই বাড়ির নাম অ্যান্টিলিয়া কেন? এই বাড়ির বাজার দর কেমন হতে পারে?
১৫ 2
অতলান্তিক মহাসাগরের রহস্যময় দ্বীপ অ্যান্টিলিয়ার থেকেই নাম রাখা হয়েছে বাড়িটির।
১৫ 3
শিকাগোর পার্কিনস অ্যান্ড উইল সংস্থা এবং অস্ট্রেলিয়ার লেয়টন হোল্ডিংসের নকশায় তৈরি অম্বানী পরিবারের এই বাড়ি।
১৫ 4
এটি রিখটার স্কেল অনুযায়ী প্রায় ৮ তীব্রতা পর্যন্ত ভূমিকম্প সহনে সক্ষম। ২৭ তলার বাড়িটি মারাত্মক উচু সিলিংয়ের কারণেই প্রায় ৪০ তলা বাড়ির সমান।
১৫ 5
অম্বানীরা ছাড়া বাড়িতে থাকেন ৬০০ জন কর্মচারী। রয়েছেন নিরাপত্তা রক্ষী, দেহরক্ষীরাও।
১৫ 6
৫৭০ ফুট উঁচু বাড়ির ভিতরই রয়েছে জিম, হেল্থ স্পা, বিউটি পার্লার, বলরুম। রয়েছে তিনটি সুইমিং পুল।
১৫ 7
যোগাসন এবং নাচের জন্য আলাদা স্টুডিয়োর বন্দোবস্তও করা হয়েছে অ্যান্টিলিয়ায়। 
১৫ 8
নিজস্ব প্রেক্ষাগৃহ রয়েছে অ্যান্টিলিয়ায়। ৫০টি আসন রয়েছে সেখানে। রয়েছে আইসক্রিম পার্লার, বড় একটি মন্দিরও।
১৫ 10
বাড়িটি নকশা করা হয়েছে ক্রিস্টাল, মার্বেল এবং মুক্তো দিয়ে। বাড়িটিতে রয়েছে ৯টি  লিফ্ট। প্রতিটিই ‘সুপার ফাস্ট’। রয়েছে তিনটি হেলিপ্যাড।
১০১৫ 11
বাড়ির ছয়টি তলা কেবল গাড়ি রাখার জন্য বরাদ্দ করা হয়েছে। একটার পর একটা অত্যাধুনিক গাড়ির সংগ্রহ রীতিমতো তাক লাগিয়ে দেয়।
১১১৫ gari
অম্বানী পরিবারে পাঁচ কোটির একটি গাড়ি-সহ আরও ১৬৮টি গাড়ি রয়েছে। সপ্তম তলাটি প্রাইভেট কার সার্ভিস স্টেশন হিসাবেই ব্যবহার করেন অম্বানীরা।
১২১৫ 13
আপাদমস্তক শীতাতপ নিয়ন্ত্রিত বাড়িটিতে একটা অন্য ব্যাপারও রয়েছে। কৃত্রিম পদ্ধতিতে তৈরি স্নো ফ্লেক্স ঝরে পড়ে সিলিং থেকে। ম্যানসনের স্নো রুম বলা হয় সেগুলিকে। ফলে আর্দ্রতা ও তাপ দু’য়ের কোনওকিছুই বাড়ির ভিতরে থেকে বোঝা সম্ভব নয়।
১৩১৫ last
মুম্বই ইন্ডিয়ানসের ক্রিকেটাররা অ্যান্টিলিয়ায় আমন্ত্রিত হয়ে যাওয়ার পর বিশেষ ব্যবস্থা হিসাবে শরীরচর্চার জন্য কৃত্রিম ঘাসের গ্রাউন্ডে প্র্যাকটিস নেটও ছিল। শরীরচর্চার জন্য একটা বড় ঘরের গোটা মেঝে জুড়ে রয়েছে রানিং ট্র্যাক।
১৪১৫ 12
বাকিংহাম প্রাসাদের পরই বিশ্বের অন্যতম মূল্যবান বাড়ি এটি। মুম্বইয়ের আল্টামাউন্ট রোডের এই ম্যানসনটি প্রায় ৪ লক্ষ বর্গ ফুটের।
১৫১৫ 13
বাড়িটি নির্মাণে খরচ হয়েছিল ১৪ হাজার কোটির কাছাকাছি। তবে মুম্বইয়ের রিয়্যাল এস্টেটের হিসাব অনুযায়ী ধরলে এই বাড়িটির প্রতি বর্গফুটের দাম প্রায় ৮৫ হাজার টাকা।

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন
বাছাই খবর
আরও পড়ুন