• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

দেশ

বুথফেরত সমীক্ষার সঙ্গে কতটা মিলল আসল ফল? কারা পৌঁছল সব থেকে কাছাকাছি?

শেয়ার করুন
1
৫৪২ আসনের লোকসভায় সাড়ে তিনশোর গণ্ডি পেরিয়ে গিয়েছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ। তিন অঙ্কে পৌঁছতে পারেনি ইউপিএ। বেশির ভাগ বুথফেরত সমীক্ষাই বলেছিল, বাকিদের থেকে এগিয়ে থাকবে এনডিএ। কিন্তু কোন সমীক্ষা সংস্থা আসল ফলাফলের সব থেকে কাছের ভবিষ্যৎবাণী করেছিল?
2
টাইমস নাও-ভিএমআর সমীক্ষা সংস্থা বলেছিল এনডিএ, ইউপিএ এবং অন্যান্যরা পাবে যথাক্রমে ৩০৬, ১৩২ এবং ১০৪। অন্য দিকে রিপাবলিক-সি ভোটার বলেছিল ২৮৭, ১২৮ এবং ১২৭। কিন্তু সব থেকে সঠিক ফলের কাছে তাঁরা নয়, পৌঁছে গিয়েছিল অন্য কোনও সমীক্ষা সংস্থা।
3
নিউজ এক্স-নেতা সমীক্ষা সংস্থা বলেছিল এনডিএ, ইউপিএ এবং অন্যান্যরা পাবে যথাক্রমে ২৪২, ১৬৪ এবং ১৩৬। অন্য দিকে এনডিটিভি-পোল অব পোলস বলেছিল ২৯৮, ১২৮ এবং ১১৬। কিন্তু সব থেকে সঠিক ফলের কাছে তাঁরাও নয়, পৌঁছেছিল অন্য কোনও সমীক্ষা সংস্থা।
4
নিউজ নেশন সমীক্ষা সংস্থা বলেছিল এনডিএ, ইউপিএ এবং অন্যান্যরা পাবে যথাক্রমে ২৮৬, ১২২ এবং ১৩৪। অন্য দিকে রিপাবলিক-জন কি বাত বলেছিল ৩০৫, ১২৪ এবং ১১৩। কিন্তু সব থেকে সঠিক ফলের কাছে তাঁরাও নয়, পৌঁছেছিল অন্য কোনও সমীক্ষা সংস্থা।
5
ইন্ডিয়া টিভি-সিএনএক্স সমীক্ষা সংস্থা বলেছিল এনডিএ, ইউপিএ এবং অন্যান্যরা পাবে যথাক্রমে ৩০০, ১২০ এবং ১২২। অন্য দিকে এবিপি-নিয়েলসন বলেছিল ২৬৭, ১২৭ এবং ১৪৮। কিন্তু সব থেকে সঠিক ফলের কাছে তাঁরাও নয়, পৌঁছেছিল অন্য কোনও সমীক্ষা সংস্থা।
6
নিউজ ১৮-আইপিএসওএস সমীক্ষা সংস্থা বলেছিল এনডিএ, ইউপিএ এবং অন্যান্যরা পাবে যথাক্রমে ৩৩৬, ৮২ এবং ১২৪। একই সমীক্ষা ব্যবহার করে সিএনএন আইবিএন- আইপিএসও। অনেকটা কাছাকাছি পৌঁছলেও তাদের সমীক্ষার থেকেও কাছে পৌঁছয় অন্য আরেকটি সংস্থা।
7
ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস সমীক্ষা সংস্থা বলেছিল এনডিএ, ইউপিএ এবং অন্যান্যরা পাবে যথাক্রমে ৩৩৯-৩৬৫, ৭৭-১০৮ এবং ৬৯-৯৫। একই সমীক্ষা ব্যবহার করে আজ তক-অ্যাক্সিসও। কিন্তু এর থেকেও কাছে পৌঁছয় আরও অন্য একটি সমীক্ষা সংস্থা।
8
আসল ফলের থেকে সব থেকে কাছে পৌছে গিয়েছিল টুডে’জ চাণক্য সমীক্ষা সংস্থার করা বুথফেরত সমীক্ষা। অবশ্য এই প্রথম নয়, এই নিয়ে পরপর তিনটি লোকসভা নির্বাচনে সব থেকে সঠিক বুথফেরত সমীক্ষার ফল প্রকাশ করল তারা।

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
বাছাই খবর
আরও পড়ুন