• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

দেশ

বন্যা বিধ্বস্ত কেরলের এই লোকটি এখন সবার চোখের মণি, কেন জানেন?

শেয়ার করুন
১০ nausad
চারদিক জলে ডুবে গিয়েছে। অনাহারে, রোগে কিংবা জলে ডুবে বা অন্য কোনও কারণে দিন দিন মৃতের সংখ্যা বাড়ছে। সরকারি হিসাব অনুযায়ী, ইতিমধ্যে অন্তত ৭২ জনের মৃত্যু হয়েছে। ঘর-বাড়ি হারিয়ে আড়াই লক্ষের বেশি মানুষ আশ্রয় নিয়েছেন ত্রাণ শিবিরে। এমন বন্যা বিধ্বস্ত কেরলের নৌশাদই মন জিতে নিলেন সমগ্র দেশের।
১০ kerala
নিজের ক্ষতির কথা না ভেবে সাহায্যের হাত বাড়িয়ে দিলেন বন্যা বিধ্বস্ত মানুষের জন্য। কেরলের বন্যা বিধ্বস্ত মানুষের মুখে হাসি ফোটালেন তিনি। তাঁদের ১০ ব্যাগ নতুন জামা দান করলেন।
১০ kerala
নৌশাদ কাপড়ের ব্যবসায়ী। ফুটপাথে জামা-কাপড়ের পশরা সাজিয়ে বিক্রি করেন। ইদে ব্যবসার জন্যই সদ্য নতুন জামা-কাপড় কিনেছিলেন নৌশাদ। কিন্তু কেরলের বিপর্যস্ত মানুষদের দিকে তাকিয়ে এমন বড় সিদ্ধান্ত নিয়ে ফেলেন।
১০ kerala
সাহায্যের জন্য নৌশাদের কাছে সম্প্রতি এক স্বেচ্ছাসেবী সংস্থা এসেছিল। নৌশাদের এলাকার প্রতিটি মানুষের কাছেই তাঁরা সাহায্যের আর্তি নিয়ে গিয়েছিল। নৌশাদ অনেক টাকা ব্যবসার জন্য বিনিয়োগ করে ফেলেছিলেন ইতিমধ্যেই। তাই টাকা দিয়ে সাহায্য করা তাঁর পক্ষে সম্ভব ছিল না। তা বলে কি সাহায্য থেকে পিছিয়ে আসবেন!
১০ kerala
দানের প্রস্তাবে সাধারণ মানুষ তো বটেই থমকে দাঁড়ান ধনীরাও। আগে দু’বার ভেবে নেন নিজের ব্যবহৃত পুরনো জামা রয়েছে কি না, সেখানে নৌশাদ ব্যবসার ক্ষতি করে নতুন কেনা জামা দান করে দেন নির্দ্বিধায়। শুধুমাত্র বন্যা-বিপর্যস্ত কেরলের ওই অচেনা মানুষগুলোর মুখে হাসি ফোটানোর জন্য। ১০ ব্যাগ নতুন জামা দান করেন তিনি।
১০ kerala
গুদামে ৪০ বছরের এক ব্যক্তি বেছে বেছে জামা-কাপড় প্যাকেটে ভরছেন আর তারপর সেগুলোকে বস্তাবন্দি করে গাড়িতে তুলছেন, সম্প্রতি নৌশাদের এই ভিডিয়ো ভাইরাল হয়েছে। এমন মানবিক দৃষ্টান্তের জন্য খুব প্রশংসিত হয়েছেন তিনি।
১০ kerala
নৌশাদ যখন প্যাকেটে একটার পর একটা পোশাক ভরছিলেন নিজে হাতে, তাঁরই এক সহকারী তাঁকে সাবধান করে দিচ্ছিলেন যে অত্যধিক দান করে ফেলছেন তিনি, এতে তাঁর ব্যবসার ক্ষতি হবে, ভিডিয়োয় এটাও দেখা গিয়েছে।
১০ kerala
হাসিমুখে নৌশাদের প্রত্যুত্তর, ‘‘পৃথিবীর ছাড়ার সময় নিজের সঙ্গে কিছুই নিয়ে যেতে পারব না আমরা... দুঃস্থদের সাহায্য করাটুকুই আমার প্রাপ্তি... এই ভাবে কি আমরা ইদ পালন করতে পারি না? আমার ইদ তো এরকমই...।’
১০ kerala
কেরলের পূর্তমন্ত্রী জি সুধাকরণ, এর্নাকুলামের জেলাশাসক এস সুহাস এবং অভিনেতা আসিফ আলি নৌশাদের ভূয়সী প্রশংসা করেছেন। কেরলের স্বাস্থ্যমন্ত্রী কে শৈলজা সোশ্যাল মিডিয়ায় নৌশাদের ছবি পোস্ট করে সকললে ইদের শুভেচ্ছা জানান।
১০১০ kerala
তাঁকে নিয়ে হইচই চলছে জেনেও নির্বিকার নৌশাদ। শান্ত গলায় তিনি বললেন, ‘‘সবটাই ওই সমস্ত গরীব মানুষগুলোর জন্য, ব্যবসার লাভ-ক্ষতি নিয়ে ভাবি না।’’

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
বাছাই খবর
আরও পড়ুন