• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

দেশ

সম্পত্তি আকাশছোঁয়া, দেশের প্রথম পাঁচ ধনী মহিলা তাঁরা

শেয়ার করুন
১৪ Billionaire
দেশের ধনীতম মহিলা কারা? কত-ই তাঁদের সম্পত্তির পরিমাণ? দেশের প্রথম পাঁচ বিত্তবান প্রমীলার তালিকা এখানে। তাঁদের মধ্যে বেশিরভাগই জন্ম বা বিবাহসূত্রে সম্পত্তির উত্তরাধিকারী হয়েছেন। কেউ নিজেই শিল্পদ্যোগী। তবে প্রত্যেকেই ধনকুবের পরিচয় ছাপিয়ে উজ্জ্বল অন্য ক্ষেত্রেও।
১৪ manju
পঞ্চম ধনীতম ভারতীয় মহিলা মঞ্জু দেশবন্ধু গুপ্ত। ধনকুবের শিল্পপতি তথা লুপিন লিমিটেডের প্রতিষ্ঠাতা প্রয়াত দেশবন্ধু গুপ্ত তাঁর স্বামী।
১৪ manju
লুপিন লিমিটেডের সহ-প্রতিষ্ঠিতা এবং প্রথম দিকের বিনিয়োগকারীদের মধ্যে মঞ্জু অন্যতম। তাঁর সম্পত্তির পরিমাণ ১৮ হাজার কোটি টাকা।
১৪ manju
২০১৭ অবধি লুপিন লিমিটেডের এক্সিকিউটিভ ডিরেক্টর ছিলেন মঞ্জু। চার দশকেরও বেশি সময় ধরে কাজ করেছেন সংস্থার বোর্ড সদস্য হিসেবে।
১৪ kiran majumdar shaw
১৮ হাজার ৫০০ কোটি টাকার সম্পত্তির মালিকানা নিয়ে দেশের চতুর্থ ধনীতম মহিলা কিরণ মজুমদার শ’। বায়োটেকনোলজি সংস্থা বায়োকন লিমিটেডের চেয়ারপার্সন এবং ম্যানেজিং ডিরেক্টর কিরণ। তাঁর হাতেই প্রতিষ্ঠিত হয়েছে এই সংস্থা।
১৪ kiran majumdar shaw
শিল্পোদ্যোগী এবং অন্যান্য ভূমিকার স্বীকৃতি হিসেবে কিরণ সম্মানিত হয়েছেন পদ্মশ্রী ও পদ্মভূষণ সম্মানে।
১৪ kiran nadar
তালিকার তৃতীয় স্থানে আবার নাদার পরিবার। এ বার ২৫ হাজার ১০০ কোটি টাকার সম্পত্তি নিয়ে দেশের তৃতীয় ধনীতম মহিলা, কিরণ নাদার। তিনি শিব নাদারের স্ত্রী এবং রোশনি নাদারের মা। শিল্পোৎসাহী কিরণ প্রতিষ্ঠা করেছেন কিরণ নাদার মিউজিয়ম অব আর্ট।
১৪ kiran nadar
শিল্পদ্যোগী এবং শিল্পপতির স্ত্রী ও মা ছাড়াও আরও একটি পরিচয় আছে কিরণের। দেশের পেশাদার ব্রিজ খেলোয়াড়দের মধ্যে তিনি অন্যতম। বহু আন্তর্জাতিক প্রতিযোগিতা মঞ্চে তিনি দেশের প্রতিনিধিত্ব করেছেন।
১৪ godrej
ধনীতম ভারতীয় মহিলাদের তালিকায় দ্বিতীয় স্থানে আছেন স্মিতা ভি কৃষ্ণা। গোদরেজ পরিবারে তিনি তৃতীয় প্রজন্মের উত্তরাধিকারী। স্মিতার সম্পত্তির পরিমাণ বর্তমানে ৩১ হাজার ৪০০ কোটি টাকা।
১০১৪ mehrangir
কয়েক বছর আগে স্মিতা বিতর্কের কেন্দ্রে এসেছিলেন একটি বাংলো কেনার ঘটনায়। মুম্বইয়ে ‘মেহরনগির’ নামে ওই বাংলো ছিল প্রয়াত পরমাণুবিজ্ঞানী ডক্টর হোমি জাহাঙ্গির ভাবা-র । ৩৭২ কোটি টাকা মূল্যে ওই বাংলো কিনে নেন স্মিতা।
১১১৪ building
দু’ বছর ওই বাংলোর জায়গায় মাথা তোলে আধুনিক বহুতল। এই নিয়ে বিভিন্ন মহলে অসন্তোষ দেখা দেয়। মুম্বইয়ে আজ অবধি রিয়েল এস্টেটে যে কয়েকটি মহার্ঘ্য হাতবদল হয়েছে, তার মধ্যে এটি অন্যতম।
১২১৪ roshni nadar
৩৬ হাজার ৮০০ কোটি টাকার সম্পত্তির মালকিন রোশনি নাদার বর্তমানে দেশের ধনীতম মহিলা। শিল্পপতি তথা এইচসিএল টেকনোলজিসের প্রতিষ্ঠাতা শিব নাদারের মেয়ে রোশনি এমবিএ করেছেন আমেরিকার কেলগ স্কুল অব ম্যানেজমেন্ট থেকে।
১৩১৪ Roshni Nadar
শিব নাদার অবসর গ্রহণের পরে তাঁর কন্যা এইচসিএল টেকনোলজিসের চেয়ারপার্সন পদের দায়িত্ব গ্রহণ করেছেন কয়েক মাস আগে। তার আগে অন্যান্য বেশ কিছু সংস্থায় গুরুত্বপূ্র্ণ পদে কাজ করেছেন তিনি।
১৪১৪ Roshni Nadar
রোশনির স্বামী শিখর মলহোত্র এইচসিএল হেল্থকেয়ারের ভাইস প্রেসিডেন্ট। প্রশিক্ষিত ধ্রুপদী সঙ্গীতশিল্পী রোশনির দুই ছেলের নাম আরমান এবং জাহান। চেয়ারপার্সন পদের পাশাপাশি রোশনি বর্তমানে এইচসিএল এন্টারপ্রাইজের এক্সিকিউটিভ ডিরেক্টর এবং সিইও।

Advertisement

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
বাছাই খবর
আরও পড়ুন