• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

খেলা

উইজডেনের সমীক্ষায় সচিনকে টপকে সেরার সেরা দ্রাবিড়, তিনে গাওস্কর

শেয়ার করুন
১৩ Main
গত অর্ধ শতাব্দীতে ভারতের সেরা টেস্ট ব্যাটসম্যান কে? ক্রিকেটপ্রেমীদের মধ্যে অনলাইনে সমীক্ষা করেছিল উইজডেন। তাতে সচিন তেন্ডুলকরকে টপকে এক নম্বরে আছেন রাহুল দ্রাবিড়। সেরার লড়াইয়ে মোট ১১,৪০০ ক্রিকেটপ্রেমীর থেকে ৫২ শতাংশ ভোট পেয়েছেন দ্রাবিড়। সচিন পেয়েছেন ৪৮ শতাংশ ভোট। তিন নম্বরের লড়াইয়ে বিরাট কোহালিকে পিছনে ফেলেছেন সুনীল গাওস্কর। এই ভোটাভুটি নিয়ে ক্রিকেটপ্রেমীদের মধ্যে শুরু হয়েছে বিতর্ক।
১৩ Dravid
ক্রিকেটপ্রেমীদের বিচারে গত ৫০ বছরে টেস্টে ভারতের সেরা ব্যাটসম্যান হলেন রাহুল দ্রাবিড়। ১৬৪ টেস্টে ৫২.৩১ গড়ে ১৩২৮৮ রান করেছেন ভারতীয় ক্রিকেটের শ্রীযুক্ত নির্ভরযোগ্য। ১৯৯৬ সালে অভিষেক হয়েছিল। ‘দ্য ওয়াল’ ২০১২ সালে শেষ বার তিন নম্বরে নেমেছিলেন পাঁচ দিনের আসরে। ৩৬ সেঞ্চুরি ও ৬৩ হাফ সেঞ্চুরি করেছেন তিনি। খেলেছেন ৩১২৫৮ বল।
১৩ Dravid
ক্রিকেটপ্রেমীদের কারও কারও মতে ভারতীয় ক্রিকেটের ‘ফ্যাব ফাইভ’-এর মধ্যে সেরা দ্রাবিড়ই। তিনে নেমে ইনিংসের একটা দিক ধরে রাখা, কঠিন পরিস্থিতিতে দলকে উতরে দেওয়া, চাপ কাটিয়ে স্বস্তির অবস্থানে আনার কাজটা ধারাবাহিকতার সঙ্গে করে গিয়েছেন দ্রাবিড়। দলের দরকারে ওপেন করেছেন, আবার ছয়ে নেমেও ম্যাচ জেতানো ইনিংস খেলেছেন।
১৩ Dravid
টেস্টে কখনও কখনও বল খেলা রান করার চেয়েও বেশি গুরুত্বপূর্ণ হয়ে ওঠা। যা তিনি করেছেন বহু বার। বোলারদের ক্লান্ত করে দিয়ে পরের দিকের ব্যাটসম্যানদের কাজ সহজ করে তুলেছেন। কখনও নিজের জন্য খেলেননি, নব্বইয়ের ঘরে গিয়ে আটকে থাকেননি। তবে দক্ষিণ আফ্রিকায় দ্রাবিড়ের পারফরম্যান্স প্রত্যাশিত মানের নয়।
১৩ SRT
সচিন তেন্ডুলকরের অভিষেক হয়েছিল পাকিস্তানে, ১৯৮৯ সালে। ২০১৩ সাল পর্যন্ত লম্বা কেরিয়ারে ২০০ টেস্ট খেলেছেন মাস্টার ব্লাস্টার। ৫৩.৭৮ গড়ে তিনি করেছেন ১৫৯২১ রান, যা সবার চেয়ে বেশি। ৫১ সেঞ্চুরিও রেকর্ড। রয়েছে ৬৮ হাফ-সেঞ্চুরি। সর্বাধিক অপরাজিত ২৪৮। ক্রিকেটপ্রেমীদের কাছে তিনি ‘গড অফ ক্রিকেট।’
১৩ SRT
অনেকের মতেই ডন ব্র্যাডম্যানের পর বিশ্বের সেরা ব্যাটসম্যান হলেন সচিন। মুম্বইকরের ক্লাস কর্নাটকির মধ্যে ছিল না বলে বিশ্বাস ক্রিকেটপ্রেমীদের। ভাল বলকেও সীমানায় পাঠানোর ক্ষমতা ছিল সচিনের। এটাই ভাল ও গ্রেট ব্যাটসম্যানের মধ্যে তফাত গড়ে দেয় বলে মানেন অনেকে। বিশ্বের সর্বত্র দাপট দেখিয়েছেন তিনি।
১৩ SRT
কার্টলি অ্যামব্রোজ, গ্লেন ম্যাকগ্রা, অ্যালান ডোনাল্ড, ওয়াসিম আক্রম, শেন ওয়ার্নদের মতো বোলারদের বিরুদ্ধে দাপট দেখিয়েছেন সচিন। এই বোলারদের বিরুদ্ধেও গড় ৬০-এর বেশি রেখেছেন। ভারতীয় ক্রিকেটপ্রেমীদের প্রত্যাশার চাপ নিয়ে দুই দশকেরও বেশি শাসন করেছন যে কোনও বিপক্ষকে। সমস্ত দেশে, সমস্ত কন্ডিশনে ভরসা দিয়েছেন সচিন।
১৩ Gavaskar
১৯৭১ সালে ওয়েস্ট ইন্ডিজে অভিষেক হয়েছিল সুনীল গাওস্করের। ১৯৮৭ সালে শেষ বার আন্তর্জাতিক ক্রিকেটে দেখা গিয়েছিল তাঁকে। ১২৫ টেস্টে ৫১.১২ গড়ে ১০১২২ রান করেছেন তিনি। সেঞ্চুরির সংখ্যা ৩৪, হাফ-সেঞ্চুরির সংখ্যা ৪৫। সর্বাধিক অপরাজিত ২৩৬। লিটল মাস্টার বিশ্বের সেরা ওপেনারদের মধ্যে পড়েন।
১৩ Gavaskar
ক্রিকেটপ্রেমীদের অনেকের মতে, কারও সঙ্গেই গাওস্করের তুলনা হয় না। হেলমেট ছাড়াই ক্যারিবিয়ান পেস ব্যাটারির বিরুদ্ধে প্রতিকূল পরিবেশে সেঞ্চুরি করেছিলেন তিনি। তাঁকে নিয়ে রচিত হয়েছিল ক্যালিপসো। অস্ট্রেলিয়ার পাঁচ টেস্ট ভেন্যুতেই সেঞ্চুরি রয়েছে তাঁর। প্রথম ব্যাটসম্যান হিসেবে টেস্টে ১০ হাজার রান করেছিলেন তিনি।
১০১৩ Gavaskar
চতুর্থ ইনিংসের বিশেষজ্ঞ ছিলেন গাওস্কর। দেশের বাইরেও অজস্র লড়াকু ইনিংস খেলেছেন তিনি। ১৯৭৯ সালে ওভালের ২২১, ’৭৬-এ পোর্ট অফ স্পেনের ১০২, ’৭১-এ পোর্ট অফ স্পেনেই দুই ইনিংসে ১২৪ ও ২২০, করাচিতে জোড়া সেঞ্চুরি, অস্ট্রেলিয়ায় দ্বিতীয় ইনিংসে তিন সেঞ্চুরির মতো স্মরণীয় বহু ইনিংস রয়েছে তাঁর। বিদেশে পেস বোলিংয়ের ভীতি কাটিয়ে দিয়েছিল তাঁর ব্যাট।
১১১৩ VK
বিরাট কোহালি রয়েছেন চারে। এখনও পর্যন্ত ৮৬ টেস্ট খেলেছেন তিনি। ৫৩.৬২ গড়ে তাঁর ব্যাটে এসেছে ৭২৪০ রান। ২৭ সেঞ্চুরি, ২২ হাফ-সেঞ্চুরি করে ফেলেছেন এর মধ্যে। সর্বাধিক অপরাজিত ২৫৪। এই প্রজন্মের সেরা ক্রিকেটারদের মধ্যে পড়েন তিনি।
১২১৩ VK
টেস্ট ক্রিকেটের পাশাপাশি এক দিনের ক্রিকেট ও টি-টোয়েন্টি ফরম্যাট, তিন ঘরানাতেই কোহালির গড় পঞ্চাশের উপরে। টেস্টে এখন তিনি বিশ্বের দুই নম্বর ব্যাটসম্যান। কিছু দিন আগেও ছিলেন শীর্ষে। ভারতের প্রথম গোলাপি বলের টেস্টে সেঞ্চুরি করেছিলেন তিনি।
১৩১৩ VK
একমাত্র বাংলাদেশ ছাড়া বিশ্বের সর্বত্র টেস্টে সেঞ্চুরি করেছেন কোহালি। টেস্টে ভারতীয়দের মধ্যে সবচেয়ে বেশি ডাবল সেঞ্চুরি রয়েছে তাঁর। সচিনের যেখানে ২০০ টেস্টে রয়েছে ছয়টি দ্বিশতরান, সেখানে এর মধ্যেই সাত বার দুশোর গণ্ডি টপকেছেন কোহালি। ক্রিকেটমহলের চর্চা অনুসারে সচিনের রেকর্ড তাঁর ব্যাটেই ভাঙতে পারে বলে মনে করা হচ্ছে।

Advertisement

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
বাছাই খবর
আরও পড়ুন