• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

খেলা

নজরে স্পেন-পর্তুগাল, চোখ রাখুন এঁদের দিকে

শেয়ার করুন
১১ spain-portugal
বিশ্ব ফুটবলে স্পেনের নাম উঠলেই সেই বিখ্যাত ছন্দশব্দটা সামনে চলে আসে— ‘তিকি তাকা’। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে বিশেষ করে লাতিন আমেরিকা এবং ইউরোপের বিভিন্ন দেশ থেকে আসা ফুটবলাররা স্পেনের কোনও না কোনও ক্লাবে খেলেই থাকেন। ফলে যে ক্লাবের হয়ে খেলুক না কেন, স্পেনের ফুটবল ট্যাকটিক্সের সঙ্গে বেশ পরিচিত।
১১ spain
শুক্রবার রাশিয়ার সোচির অলিম্পিস্কি স্টেডিয়ামে মুখোমুখি হতে চলেছে স্পেন-পর্তুগাল। বলা বাহুল্য, পর্তুগালের অনেক খেলোয়াড়ই এই মুহূর্তে স্পেনের কোনও না কোনও ক্লাবের সঙ্গে জড়িত। ভাষা, সংস্কৃতির দিক থেকে আলাদা হলেও ফুটবল ময়দানে যেন মিলেমিশে একাকার হয়ে গিয়েছে এই দুই দেশ। সৌজন্যে স্পেনের বিভিন্ন ক্লাব।
১১ spain-portugal
মাঠে স্পেন বনাম পর্তুগাল মুখোমুখি হলেও আজ সারা বিশ্ব কিন্তু দেখবে রোনাল্ডো বনাম র্যা মোসকে। কে বাজিমাত করবে, সিআর সেভেন না র্যা মোস, গোটা বিশ্ব এখন সে দিকে তাকিয়ে। শুক্রবার ৯০মিনিট ধরেএকে অন্যকে ছাপিয়ে যাওয়ার চেষ্টা করবেন। এই দু’জন ছাড়াও অবশ্য চোখ থাকবে আরও কয়েক জনের দিকে।
১১ ronaldo
ক্রিশ্চিয়ানো রোনাল্ডো: রিয়াল মাদ্রিদের হয়ে অনেক গোল করেছেন। কিন্তু স্পেনের বিরুদ্ধে চারটি সাক্ষাতে একবারও গোল করতে পারেননি সিআর সেভেন।
১১ sergio ramos
সের্জিও র্যা মোস: রিয়াল মাদ্রিদে তিনি রোনাল্ডোর সতীর্থ। স্পেনের অধিনায়ক। রোনাল্ডোকে আটকানোর জন্য র্যা মোস শারীরিক বলপ্রয়োগের রাস্তায় গেলেও অবাক হওয়ার কিছু থাকবে না। ছবি: এএফপি।
১১ carvalho
উইলিয়াম কার্ভালহো: পর্তুগালের ডিফেন্সিভ মিডফিল্ডার। পর্তুগালের জন্যভাল খবর, তাদের মিড ফিল্ড ভাল খেলছে। ইনিয়েস্তাদের সঙ্গে বল দখলের লড়াইয়ে থাকবেন কার্ভালহো। ছবি: এএফপি।
১১ Andrés Iniesta
আন্দ্রে ইনিয়েস্তা: সেন্ট্রাল মিডফিল্ডার। খেলেন বার্সেলোনার হয়ে। তাঁর মিডফিল্ড জাদু দেখার জন্য মুখিয়ে গোটা বিশ্ব। বল ধরে রাখার তিকিতাকা খেলায় এখনও গুরুত্বপূর্ণই নিয়েস্তা। ছবি: এএফপি।
১১ moutinho
হোয়াও মোতিনহো: পর্তুগালের মাঝমাঠে কার্ভালহোর সঙ্গে জুটি বাঁধবেন হোয়াও মোতিনহো। মাঝমাঠ শক্তিশালী না করলে স্পেনকে থামানো যাবে না। পর্তুগাল কোচ ফের্নান্দো স্যান্টোসের রণনীতিতে তাই গুরুত্বপূর্ণ সৈন্য ৩১বছরের মোতিনহো।
১১ isco
ইস্কো: অ্যাটাকিং মিডফিল্ডার। খেলেন রিয়াল মাদ্রিদের হয়ে। এ বারই প্রথম পর্তুগালের বিরুদ্ধে খেলতে নামছেন তিনি। মাঝমাঠে কার্ভালহো-মোতিনহো জুটিকে টপকে যাওয়ার অগ্নিপরীক্ষা আজ। ছবি: এএফপি।
১০১১ goncalo guedes
গনসালো গুয়েদেস: উইঙ্গার। রোনাল্ডোকে কড়া মার্কিংয়ের মধ্যেও স্পেন নজরে রাখার চেষ্টা করবে গনসালো গুয়েদেসকে। কাউন্টার অ্যাটাকে অত্যন্ত দক্ষ এই পর্তুগিজ ফুটবলার। ছবি: এপি।
১১১১ diego costa
দিয়োগো কোস্তা: স্প্যানিশ স্ট্রাইকার। খেলেন আতলেতিকো মাদ্রিদের হয়ে। পর্তুগাল দলে পেপের মতো বলশালী ডিফেন্ডার থাকায় কোস্তার শক্তি ব্যবহার করতে হতে পারে স্পেনকে। ছবি: রয়টার্স।

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
বাছাই খবর
আরও পড়ুন