• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

খেলা

বিশ্বকাপ: শেষ ষোলোতে কারা উঠে গেল, কারা আউট, কারা ঝুলে

শেয়ার করুন
১০ World Cup
কেটে গিয়েছে প্রায় দু’সপ্তাহ। বিশ্বকাপ জ্বরে কাঁপতে থাকা ফুটবল প্রেমীরা ইতিমধ্যেই বেশ কিছু চমকপ্রদ ফুটবলের সাক্ষী থেকেছেন। আর্জেন্টিনাকে যেমন ধাক্কা খেতে দেখা গিয়েছে, তেমনই চমক দিতে দেখা যাচ্ছে ক্রোয়েশিয়ার মতো দলকে। সব দলেরই বাকি আর একটি করে ম্যাচ। দেখে নেওয়া যাক, পরবর্তী রাউন্ডে যাওয়ার ব্যাপারে কোনও দল কোথায় রয়েছে।
১০ Russia
গ্রুপ এ: এই গ্রুপ থেকে রাশিয়া, উরুগুয়ের পরবর্তী পর্যায়ে যাওয়া নিশ্চিত। সোমবার রাতের ম্যাচের পর এক এবং দু’নম্বরের জায়গা দু’টি ঠিক হবে মাত্র। গ্রুপ থেকেই বিদায় নিল সৌদি আরব আর মিশর।
১০ Portugal
গ্রুপ বি: এই গ্রুপ থেকে স্পেন এবং পর্তুগালের যাওয়ার সম্ভাবনাই বেশি। দুই দলই রয়েছে ৪ পয়েন্টে। স্পেন এবং পর্তুগাল ড্র করলেই চলে যাবে পরের রাউন্ডে। তবে হারলে তাকিয়ে থাকতে হবে অন্য দলের দিকে। অন্য দিকে জিতলে পরের রাউন্ড নিশ্চিত ইরানের। ড্র করলে হিসাবে আসবে গোল পার্থক্য। আজ রাতেই ফয়সালা হয়ে যাবে এই গ্রুপের। মরক্কোর পরের রাউন্ডে যাওয়ার কোনও সম্ভাবনাই নেই।
১০ France
গ্রুপ সি: ফ্রান্স ইতিমধ্যেই পরের রাউন্ডে চলে গিয়েছে। অঘটন না হলে ফ্রান্সের পাশাপাশি এই গ্রুপ থেকে ডেনমার্কের যাওয়ার সম্ভাবনা বেশি। ফ্রান্সের বিরুদ্ধে শেষ ম্যাচে ডেনমার্কের ড্র করলেই চলবে। হারলে তাকিয়ে থাকতে হবে অস্ট্রেলিয়া পেরু ম্যাচের ফলাফলের দিকে। সে ক্ষেত্রে পরের রাউন্ডে যেতে পেরুকে বড় ব্যবধানে হারাতে হবে অজিদের। পেরুর পরের রাউন্ডে যাওয়ার কোনও সুযোগ নেই।
১০ Argentina
গ্রুপ ডি: সব থেকে বেশি নজর থাকছে এই গ্রুপের দিকে। ক্রোটদের পরবর্তী রাউন্ডে যাওয়া পাকা। কিন্তু, বিশ্বকাপের অন্যতম ফেভারিট আর্জেন্টিনার শেষ ষোলোয় যেতে হলে নাইজিরিয়াকে বড় ব্যবধানে হারাতে তো হবেই, তাকিয়ে থাকতে হবে আইসল্যান্ডের ম্যাচের ফলাফলের দিকেও। অন্য দিকে, ড্র করলেই পরবর্তী রাউন্ড নিশ্চিত নাইজিরিয়ার।
১০ Brazil
গ্রুপ ই: এই গ্রুপে পরের রাউন্ডে যাওয়ার লড়াই তিন দলের। ব্রাজিল এবং সুইসদের দরকার একটা ড্র। অন্য দিকে পরের রাউন্ডে যেতে গেলে জিততেই হবে সার্বিয়াকে। হারলেও নেমারদের সম্ভাবনা থাকছে পরের রাউন্ডে যাওয়ার। সে ক্ষেত্রে কোস্টা রিকার কাছে হারতে হবে সুইজারল্যান্ডকে। এবং অবশ্যই হিসাবে আসবে গোল পার্থক্য। ইতিমধ্যেই বিদায় নিয়েছে কোস্টা রিকা।
১০ Germany
গ্রুপ এফ: দু’ম্যাচ জিতে এক নম্বরে থাকলেও নিশ্চিত নয় মেক্সিকো। শেষ ম্যাচে সুইডেনের বিরুদ্ধে ড্র করলেই পরের রাউন্ডে নিশ্চিত তারা। সুইডেন এবং জার্মানি দাঁড়িয়ে একই জায়গায়। জয় বা ড্র দু’ক্ষেত্রেই দুই দলের সম্ভাবনা থাকছে, তবে যে কোনও ক্ষেত্রেই তাদের অন্য দলের ফলাফলের দিকে তাকিয়ে থাকতে হবে। পরের রাউন্ডের যাওয়ার সুযোগ নেই দক্ষিণ কোরিয়ার।
১০ England
গ্রুপ জি: গ্রুপ ‘এ’-র মতো এই গ্রুপ নিয়েও কোনও সন্দেহ নেই। দু’টি করে ম্যাচ জিতে পরের রাউন্ডে জায়গা পাকা করে নিয়েছে ইংল্যান্ড ও বেলজিয়াম। শেষ ম্যাচের উপর শুধু নির্ভর করবে এক এবং দুই নম্বরের জায়গাটা। গ্রুপ পর্যায় থেকেই বিদায় নিল পানামা এবং টিউনিশিয়া।
১০ Japan
গ্রুপ এইচ: শেষ গ্রুপ থেকে জাপান, সেনেগালের ওঠার সম্ভাবনা একটু হলেও বেশি। শেষ ম্যাচে দুই দলেরই প্রয়োজন একটি ড্রয়ের। হারলেও দুই দলেরই সম্ভাবনা থাকছে পরের রাউন্ডে যাওয়ার। অন্য দিকে শেষ ম্যাচে হারলে বিদায় নেবে কলম্বিয়া। জিতলে পরের রাউন্ড পাকা। ড্র করলে হিসাবে আসবে গোল পার্থক্য এবং জাপান ম্যাচের ফলাফল। গ্রুপ থেকেই বিদায় নিলল পোল্যান্ড।
১০১০ World Cup
ফলে এক ম্যাচ বাকি থাকতেই ছয় দল— রাশিয়া, উরুগুয়ে, ফ্রান্স, ক্রোয়েশিয়া, ইংল্যান্ড, বেলজিয়াম পরের রাউন্ডে উঠে গিয়েছে। গ্রুপ পর্যায় টপকানোর আর কোনও সম্ভাবনাই নেই নয় দল— সৌদি আরব, মিশর, মরোক্কো, পেরু, পোল্যান্ড, কোস্টা রিকা, দক্ষিণ কোরিয়া, পানামা, টিউনিশিয়ার।

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
বাছাই খবর
আরও পড়ুন