• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

চিত্র সংবাদ

দ্বিতীয় বিশ্বযুদ্ধ পর্যন্ত এগুলিই ছিল ইতিহাসের ভয়ঙ্করতম যুদ্ধাস্ত্র

শেয়ার করুন
Biggest Weapons
জার ক্যানন বা জারের কামান: ১৫৮৬ সালে রাশিয়ায় নির্মিত এই কামানটি সেই যুগের একটি ভয়ানক অস্ত্র ছিল। ব্রোঞ্জ দিয়ে তৈরি ১৯.৫ ফুট লম্বা এই কামানটির ওজন ছিল প্রায় ৩৯ হাজার ৫০০ কিলোগ্রাম।
Biggest Weapons
পামহার্ট ভন স্টেয়ার: পঞ্চদশ শতকের শুরুর দিকে রোমান গোলন্দাজ বাহিনীর অন্যতম হাতিয়ার ছিল এটি। ১৫ কিলোগ্রাম বারুদ-সহ প্রায় ৭০০ কিলোগ্রাম ওজনের পাথর ২০০০ ফুট দূরে ছুড়তে সক্ষম ছিল এই কামান।
Biggest Weapons
মনস্টার মর্টার: ১৮৩২-এ ঐতিহাসিক এন্টওয়ার্প অবরোধের সময় প্রথম এর প্রয়োগ করে বেলজিয়ান সেনা বাহিনী। ৭,৭৭৫ কিলোগ্রাম ওজনের এই কামানটি লম্বায় ২২ ফুট। ১৯৬১ থেকে ’৬৫ পর্যন্ত চলা আমেরিকান সিভিল ওয়ারেও এই কামানের ব্যাপক প্রয়োগ হয়েছিল।
Biggest Weapons
ম্যাক্সিম মেশিনগান: ১৮৮৬ সালে ব্রিটিশ সেনা বাহিনী প্রথম এর পরীক্ষামূলক প্রয়োগ করে। এর পর বিশ্বের নানা দেশের সেনা বাহিনীর অপরিহার্য অঙ্গ হয়ে ওঠে এই মেশিনগান। শাঙ্গানির যুদ্ধে প্রায় ৫০০০ প্রতিপক্ষের বিরুদ্ধে ৭০০ ব্রিটিশ সেনা মাত্র চারটি ম্যাক্সিম মেশিনগান দিয়েই মোকাবিলা করতে সক্ষম হয়েছিল। মিনিটে প্রায় ৬০০ রাউন্ড গুলি ছুড়তে সক্ষম ছিল এই ম্যাক্সিম মেশিনগান।
Biggest Weapons
মার্ক ট্যাঙ্ক: প্রথম বিশ্বযুদ্ধের সময় প্রথম ব্যবহৃত এই ব্রিটিশ ট্যাঙ্কটি। পরে বিশ্বের বিভিন্ন দেশের সেনা বাহিনীতেও যুক্ত হয় এই বিধ্বংসী ট্যাঙ্ক। এটি বিশ্ব ইতিহাসের প্রথম যন্ত্রচালিত সামরিক যান। ৫টি বড় মেশিনগান বিশিষ্ট এই ট্যাঙ্ক চালক-সহ মোট ৮ জন সেনা বহনে সক্ষম। এর সর্বোচ্চ গতিবেগ ৬ কিমি প্রতি ঘণ্টা।
Biggest Weapons
কার্ল জেরাট: দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় মিত্রশক্তির আতঙ্কের কারণ হয়ে উঠেছিল এই বিধ্বংসী জার্মান ট্যাঙ্কটি। এই ট্যাঙ্ক ১২৫০ কিলোগ্রামের একেকটি গোলা প্রায় ১০ কিমি দূরে অবস্থিত সেনা ঘাঁটিতে নিক্ষেপ করতে সক্ষম। এর সর্বোচ্চ গতিবেগ ছিল প্রায় ১০ কিমি প্রতি ঘণ্টা।
Biggest Weapons
১৯৪১ সালে প্রথম ফরাসি সেনার বিরুদ্ধে ব্যবহৃত হয় বিশ্বের সবচেয়ে বড় যুদ্ধের ট্যাঙ্ক ‘গুস্তাভ’। এই ‘গুস্তাভ’-এর একেকটি গোলার ওজন ছিল ৭ হাজার কিলোগ্রাম। এই বিপুল ওজনের গোলা ৪৭ কিলোমিটার দূরে অবস্থিত প্রতিপক্ষ ঘাঁটিতে নিক্ষেপ করতে সক্ষম ছিল এই ট্যাঙ্ক। এই বিধ্বংসী জার্মান ট্যাঙ্কটি যুদ্ধ বিমান ধ্বংস করতেও সক্ষম ছিল।
Biggest Weapons
লিটল বয়: ৬ অগস্ট, ১৯৪৫। দ্বিতীয় বিশ্বযুদ্ধের একেবারে শেষ দিকে এখনও পর্যন্ত বিশ্বের সবচেয়ে প্রাণঘাতী পরমাণু বোমাটি জাপানের হিরোশিমা শহরে ফেলে আমেরিকা। এই বোমায় প্রাণ হারান প্রায় ৬৬ হাজার মানুষ, গুরুতর আহত হয়েছিলেন প্রায় ৬৯ হাজার হিরোশিমাবাসী। ‘লিটল বয়’-এর ওজন ছিল ৪,৪০০ কিলোগ্রাম।
Biggest Weapons
ফ্যাট ম্যান: ৯ অগস্ট, ১৯৪৫। দ্বিতীয় বিশ্বযুদ্ধের একেবারে শেষ দিকে জাপানের হিরোশিমা ধ্বংসের তিন দিনের মধ্যেই নাগাসাকি শহরের উপর আছড়ে পড়ে বিশ্বের সবচেয়ে বিধ্বংসী পরমাণু বোমাটি। এটি হিরোশিমায় ফেলা বোমাটির চেয়েও বেশি শক্তিশালী। এই বোমার আঘাতে প্রাণ হারান প্রায় ৪০ হাজার মানুষ। ‘ফ্যাট ম্যান’-এর ওজন ছিল ৪,৬৭০ কিলোগ্রাম।

Advertisement

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
বাছাই খবর
আরও পড়ুন